1. : admin :
চবির এক আসনের জন্য লড়বেন ৪৯ শিক্ষার্থী - দৈনিক আমার সময়

চবির এক আসনের জন্য লড়বেন ৪৯ শিক্ষার্থী

অনলাইন ডেস্ক
    প্রকাশিত : সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২ মার্চ। ইতিমধ্যে ভর্তি পরীক্ষার আবেদন সম্পন্ন হয়েছে। চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের মোট ৪ হাজার ৯২৬ টি আসনের বিপরীতে আবেদন করেছে ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী। অর্থাৎ, আসন প্রতি লড়বেন ৪৯ জন।

রবিবার (২১ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম।

‘এ ইউনিট’
বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সাইন্স অ্যান্ড ফিশারিজ অনুষদ। এই চার অনুষদে মোট আসন রয়েছে ১ হাজার ২১৫ টি এবং আবেদন করেছে ৯৯ হাজার ৫২১ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়বেন ৮১ জন।

‘বি ইউনিট’
কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ২২১টি। আবেদন করেছে ৬৫ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। অর্থাৎ, আসন প্রতি লড়বেন ৫৩ জন। অন্যদিকে ‘বি-১’ উপ-ইউনিটে ( চারুকলা, নাট্যকলা ও সংগীত বিভাগ নিয়ে গঠিত) আসন রয়েছে ১২৫ টি। এর বিপরীতে আবেদন করেছে ১ হাজার ৬৬৯ জন শিক্ষার্থী। আসন প্রতি লড়বেন ১৩ জন।

‘সি ইউনিট’
ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের মোট আসন রয়েছে ৬৪০ টি। এর বিপরীতে আবেদন করেছে ১৭ হাজার ৩০০ জন শিক্ষার্থী। অর্থাৎ, আসন প্রতি লড়বেন ২৭ জন।

‘ডি ইউনিট’
সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে মোট আসন রয়েছে ৯৫৮টি এবং আবেদন করেছে ৫৭ হাজার ৮০৪ জন শিক্ষার্থী। আসন প্রতি লড়বেন ৬০ জন। অন্যদিকে ‘ডি-১’ উপ-ইউনিটের ৩০ টি আসনের বিপরীতে আবেদন করেছে ১ হাজার ৯৯৪ জন শিক্ষার্থী। প্রতি আসনে লড়বেন ৬৬ জন।

‘পরীক্ষার সূচি’
আগামী ২ মার্চ ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। ৮ মার্চ ‘বি’ ইউনিট, ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এ ছাড়া ‘বি–১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি–১’ উপ–ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

‘পরীক্ষার কেন্দ্র’
প্রথমবারের মতো এবার চট্টগ্রামের বাইরে একাধিক কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্যে রয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com