1. : admin :
গুচ্ছ পদ্ধতির ভর্তি পরিক্ষা শুরু শনিবার  - দৈনিক আমার সময়

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরিক্ষা শুরু শনিবার 

জবি প্রতিনিধি
    প্রকাশিত : শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
গুচ্ছভুক্ত দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২৪-২৫ শিক্ষাবর্ষের ভর্তি পরিক্ষা শুরু শনিবার ( ২৭ এপ্রিল) থেকে।  বিজ্ঞান ‘এ’ ইউনিটের পরিক্ষার মাধ্যমে শুরু হতে যাচ্ছে এবারের ভর্তি পরিক্ষা।
এদিন ‘এ’ ইউনিটের পরীক্ষা দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। একই দিন আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষাটি বেলা সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
এবার ‘এ’ ইউনিটে প্রায় ১২ হাজার আসনের বিপরীতে পরীক্ষা দেবেন এক লাখ ৬৪ হাজার শিক্ষার্থী। ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২৩টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) কেন্দ্রে পরীক্ষা দেবেন অর্ধ লাখ শিক্ষার্থী। সুষ্ঠু ভাবে পরিক্ষা সম্পূর্ণ করতে সবধরনের প্রস্তুতি শেষ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
বৃহস্পতিবার ২৫ এপ্রিল  জবির বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শাহজাহান বলেন, ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) জবির অধীনে মোট ৫৩ হাজার ৮১৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবেন। মূল কেন্দ্রসহ জবির অধীনে আরও পাঁচটি উপ-কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
তিনি আরও বলেন, মূল কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৫৭৯ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২৫ হাজার ২৯৬ জন, সিদ্ধেশ্বরী গার্লস কলেজে ৩ হাজার, সরকারি বাংলা কলেজে ৬ হাজার ৭৪০, ঢাকা রেসিডেনশিয়াল মডেল কলেজে ৩ হাজার ২০০ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে পরীক্ষা দেবেন ৩ হাজার পরীক্ষার্থী।
পরীক্ষার সার্বিক প্রস্তুতির বিষয়ে জবির বিজ্ঞান অনুষদের ডিন বলেন, ইতোমধ্যে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষায় প্রয়োজনীয় সব কাগজপত্রের প্রাথমিক কাজ সম্পন্ন হয়েছে। পরীক্ষার আগ মুহূর্তে কেন্দ্র থেকে প্রশ্ন এলে সংশ্লিষ্ট কেন্দ্রগুলোতে পৌঁছে দেওয়া হবে। যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে প্রত্যেক কেন্দ্রে বিশেষ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া আছে।
পরিক্ষার বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।  আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা জোরদার করা হয়েছে। পরীক্ষার দিন প্রক্টরিয়াল টিম ও পুলিশের টিম থাকবে।
উল্লেখ্য,  গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ এপ্রিল (শনিবার), ‘বি’ ইউনিটের (মানবিক) ৩ মে (শুক্রবার) এবং ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ মে (শুক্রবার)। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এবং অন্য দুটি ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com