1. : admin :
এবারের বই মেলায় পাওয়া যাচ্ছে গীতি কবি রশিদা আক্তারের লিখা চারটি বই - দৈনিক আমার সময়

এবারের বই মেলায় পাওয়া যাচ্ছে গীতি কবি রশিদা আক্তারের লিখা চারটি বই

মোস্তাফিজ সুমন, সিনিয়র রিপোর্টার
    প্রকাশিত : মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪
আশির দশকের শুরু থেকে রশিদা আক্তারের লেখা লড়াই, সংগ্রাম, আন্দোলন ও দেশপ্রেমের কবিতাগুলো এক মলাটে ‘অগ্নিপথ ‘কাব্যগ্রন্থ আকারে প্রকাশিত হয়েছে। বাংলাদেশের সক্রিয় রাজনীতি এবং নারী অধিকার আন্দোলনের কর্মী হিসেবে তিনি চেয়েছেন কবিতা যেন বদলের হাতিয়ার হয়। 
 রশিদা আক্তারের কাব্যগ্রন্থ  ‘ হৃদয় ছুঁয়েছে’তে নানা স্বাদের কবিতার রয়েছে। বইটির প্রচ্ছদ ও অলংকরণ বেশ দৃষ্টিনন্দন ও আকর্ষণীয়। আর’ অতুল সুরের সন্ধানে ‘বইটিতে রয়েছে ভাষার একটা সীমাবদ্ধতা যা কথা দিয়ে সুর বুঝানো যায় না। সঙ্গীতজ্ঞরা যদিও সুরের বর্ণে রূপান্তরিত করে লিখে প্রকাশ করে  কিন্তু সেসব থাকে সাধারণ বোধগম্য তার বাইরে ।
রশিদা আক্তার এর অপর একটি বই’ ছড়িয়ে দিলাম ছড়ার আলো ‘বইটি মূলত শিশুদের জন্য হলেও লেখকের চিন্তায় ও গবেষণায়  শিক্ষক ও অভিভাবকের কথা চিন্তা করে লেখা, শিশুদের পাঠদান কে আনন্দ ও মজা করে গানে-সুর -তালে – ছড়া  ও ছন্দে আনন্দে জানবার ও শিখবার বিষয়টিকে শিশু মনে সহজে মনে রাখার কৌশল হিসেবে বইটিতে সৃজনশীল পদ্ধতিতে উপস্থাপন করা হয়েছে। বইটিতে যা রয়েছে তা হলো ১,দেশের গান ২,সংখ্যা ছড়া ৩, দিন মাসের ছড়া ৪, ফুল ফলের ছড়া ৫,পোকামাকড়ের ছড়া  ৬,প্রকৃতির ছড়া ৭, কল্পনার ছড়া ৮, ছন্দ দোলা ৯,ছড়া গানের নামতা ১০,ছড়া গানে বাংলা বর্ণমালা ১১,ছড়া গানে ইংরেজি বর্ণমালা ইত্যাদি।
এই বইটি সবদিক থেকে ছাত্র-শিক্ষক অভিভাবকদের শিশু পাঠদানের কঠিন বিষয়টিকে খুব সহজ করবে  তা নির্দ্বিধায় বলা যায়। রশিদা আক্তার দৈনিক আমার সময় কে বলেন  ছড়িয়ে দিলাম ছড়ার আলো বইটি পরিবারের শিশু শিক্ষার সবদিক থেকেই উপকারে আসবেই। তিনি আরো বলেন এই বইখানি শিশুদের জন্য কিছু করতে পারার দায়বদ্ধতা থেকেই আমার ক্ষুদ্র প্রয়াস যা পাঠকদের পড়ার মাধ্যমে তা প্রকাশ পাবে। রশিদা আক্তারের এ চারটি বই প্রকাশ করেছেন ‘জান্তিক ‘ ইস্টল নং -৩৯০ তে

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com