প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবুজায়নের ডাক দিয়ে পরিবেশ রক্ষায় যে কাজ করে যাচ্ছেন, তা পৃথিবীর জন্য একটি উদাহরণ, বন্দর সচিব

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচি অনুষ্ঠিত

জাহাঙ্গীর আলম, বিশেষ প্রতিনিধিঃ বাংলাদেশ স্কাউটস, চট্টগ্রাম বন্দর রেলওয়ে জেলার আয়োজনে ও আন্তর্জাতিক সেবা সংগঠন লায়ন্স ক্লাব’স ইন্টারন্যাশনালের তালিকাভুক্ত ও লায়ন্স ক্লাব অব চিটাগং ডায়নামিক সিটি’র স্পন্সরকৃত লিও ক্লাব অব চিটাগং গোল্ডেন সিটি সহযোগিতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

গত ২ সেপ্টেম্বর, বুধবার দুপুরে চট্টগ্রাম মহানগরীর বন্দর এলাকায় শহীদ শামসুজ্জামান স্টেডিয়ামের সামনে বাংলাদেশ স্কাউটস চট্টগ্রাম বন্দর রেলওয়ে জেলার সভাপতি ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চীফ প্লানিং, মাহবুব মোরশেদ চৌধুরীর সভাপতিত্বে ও লিও ক্লাব অব চিটাগং গোল্ডেন সিটির সেক্রেটারি আশিক আরেফিনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটস, চট্টগ্রাম বন্দর রেলওয়ে জেলার কমিশনার ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোঃওমর ফারুক।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবুজায়নের ডাক দিয়ে পরিবেশ রক্ষায় যে কাজ করে যাচ্ছেন, তা পৃথিবীর জন্য একটি উদাহরণ। পৃথিবীর অনেক দেশ ও মানুষ জলবায়ু পরিবর্তনের কারণে হুমকির মুখে আছেন। একমাত্র সুষ্ঠু পরিবেশ ও প্রকৃতিই এই হুমকি থেকে মানুষকে রক্ষা করতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের পরিবেশ রক্ষায় নেতৃত্ব দেওয়ার পাশাপাশি বিশ্বব্যাপী এ আহ্বান ছড়িয়ে দিয়েছেন। আর তার এই আহ্বানকে ধারণ করে দেশব্যাপী বৃক্ষরোপণ কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ স্কাউটস চট্টগ্রাম বন্দর রেলওয়ে জেলার এই আয়োজন সত্যিই প্রসংশনীয়।পাশাপাশি বেশি বেশি গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম বন্দর রেলওয়ে জেলার সাবেক সম্পাদক ও বন্দর স্পোর্টস কমপ্লেক্সের পরিচালক গোলাম মতুর্জা বলেন,স্কাউটিং সেবা মুলক কার্যক্রম।এই কার্যক্রম বিশ্বব্যাপী ছড়িয়ে আছে।কোমলমতি শিশু- কিশোরে সমাজ ও প্রকৃতির জন্য কাজ করছে।তারাই আগামীর পরিবেশ উন্নয়নের অন্যতম ভুমিকা রাখবে।

এতে আরো বক্তব্য প্রদান করেন, চট্টগ্রাম বন্দর রেলওয়ে জেলার সম্পাদক ও সিনিয়র ট্রেনিং অফিসার, অপারেশন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ মোহাম্মদ আজিজুল মওলা,লিডারদের পক্ষে জেলা কাব লিডার আমিনুল করিম বাবু(উডব্যাজার)।

আগত অতিথিরা জেলার দল গুলোর মাঝে চারাগাছ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ এবং বৃক্ষরোপন করেন।

চারাগাছ ও স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী বিতরণ করছেন অতিথিরা এ সময় অন্যাদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বন্দর রোভার স্কাউট গ্রুপের সাবেক সভাপতি বন্দর স্পোর্টস কমপ্লেক্সের উপ-পরিচালক ডাঃসরোওয়ার আহমেদ, বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ-কমিশনার (প্রোগ্রাম) মশিউর রহমান (এলটি), জাতীয় উপ-কমিশনার (এক্সটেনশন) এবং দূর্বার মুক্ত স্কাউট গ্রুপের সভাপতি মোঃশাহীন (এলটি), বাংলাদেশ স্কাউটস, চট্টগ্রাম বন্দর রেলওয়ে জেলার যুগ্ম সম্পাদক মোস্তাফিজুর রহমান রকিব (উডব্যাজার),জেলা স্কাউট নেতা ফয়েজ আহমেদ (সিএলটি কোর্স সম্পন্নকারী),জেলা রোভার লিডার বাবুল চন্দ্র দাশ(উডব্যাজার) সহ জেলার ইউনিট লিডার ও স্কাউট বৃন্দ।