1. : admin :
বাংলাদেশ বিজ্ঞান একাডেমি ও ইউএসডিএ গবেষণা প্রকল্পে বাকৃবির সফলতা - দৈনিক আমার সময়

বাংলাদেশ বিজ্ঞান একাডেমি ও ইউএসডিএ গবেষণা প্রকল্পে বাকৃবির সফলতা

মোঃ জাকির হোসেন, ময়মনসিংহ
    প্রকাশিত : মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩

বাংলাদেশ বিজ্ঞান একাডেমি ও ইউএসডিএ (BAS USDA) এর অর্থায়নে গবেষণা প্রকল্প লাভ করলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ১০ জন শিক্ষক।
এধাপে প্রায় ৩০০ শতাধিক প্রকল্পের মধ্য থেকে মাত্র ৩০ টি প্রকল্প কয়েকধাপে মূল্যায়নের মাধ্যমে নির্বাচন করা হয়। ৫ম ধাপের নির্বাচিত এসব প্রকল্পর ১০ টি এসেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে।
রবিবার (১৬ এপ্রিল, ২০২৩) বাংলাদেশ বিজ্ঞান একাডেমি এর কনফারেন্স হলে এক অনুষ্ঠানের মাধ্যমে BAS USDA ৫ম ধাপের এনডাউমেন্ট প্রোগ্রামের আওতায় ৩০ টি নির্বাচত প্রকল্পের ১ম কিস্তির চেক প্রদান করা হয়।
বাকৃবির প্রকল্পের পরিচালকগণ হলেন- বাকৃবির ফিশারিজ ম্যানেজম্যান্ট বিভাগের প্রফেসর ড. সালেহা খান, মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের প্রফেসর ড. মো: আলিমুল ইসলাম ও প্রফেসর ড. সুকুমার সাহা, প্যারাসাইটোলজি বিভাগের ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও প্রফেসর ড. মো: সহিদুজ্জামান, পশুপুষ্টি বিভাগের প্রফেসর ড. মো: আল-মামুন, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো: আলমগীর হোসেন, কীটতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মাহবুবা জাহান, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের ড. মো: রশিদুল ইসলাম, এবং কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের প্রফেসর ড. সোনিয়া সেহেলী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমি এর প্রেসিডেন্ট এমিরেটাস প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী।অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ আমেরিকান দূতাবাসের এগ্রিকালচারাল এটাসি মেগান ফ্রান্সিস।
অনুষ্ঠানে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি এর সেক্রেটারি প্রফেসর ড. হাসিনা খান স্বাগত বক্তব্য প্রদান করেন এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমি
এর ভাইস প্রেসিডেন্ট এবং টেকনিক্যাল এডভাইজরি কমিটির চেয়ারপার্সন প্রফেসর ড. জহুরুল করিম। তিনি বলেন শতভাগ স্বচ্ছ প্রক্রিয়া এবং কঠিন মানদন্ডের বিচারে প্রায় ৩০০ শতাধিক প্রকল্পের মধ্য থেকে মাত্র ৩০ টি প্রকল্প কয়েকধাপে মূল্যায়নের মাধ্যমে নির্বাচন করা হয়।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমি এর
টেকনিক্যাল এডভাইজরি কমিটির সদস্যবৃন্দ, ফেলোগণ এবং প্রকল্প পরিচালকগণ এবং এর কর্মকর্তা ও কর্মচারীগণ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com