1. : admin :
তারাকান্দা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা প্রধানমন্ত্রীর  - দৈনিক আমার সময়

তারাকান্দা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা প্রধানমন্ত্রীর 

মোঃ জাকির হোসেন, ময়মনসিংহ জেলা প্রতিনিধি
    প্রকাশিত : বুধবার, ২২ মার্চ, ২০২৩
মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৪র্থ পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধনের মাধ্যমে তারাকান্দা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে।
বুধবার (২২ মার্চ) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তারাকান্দা উপজেলার হল রুমে প্রধানমন্ত্রী নির্দেশে তার পক্ষে থেকে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার গন উপকারভোগীদের কাছে জমির কবুলিয়াত দলিল, নামজারি খতিয়ান এবং ঘরের সনদ হস্তান্তর করেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ময়মনসিংহ জেলায় উপজেলা টাস্কফোর্স কমিটির সভা ও জেলা টাস্কফোর্স কমিটির সভার মাধ্যমে এ পর্যন্ত মোট ৪১৯৩ টি পরিবারকে “ক” শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন পরিবার হিসেবে চিহ্নিত করা হয়েছে। তন্মধ্যে ১ম পর্যায়ে ১৩০৫ টি, ২য় পর্যায়ে ৬৪৫ টি এবং ৩য় পর্যায়ে (১ম ধাপ) ৫৫৩ টি গৃহ নির্মাণের মাধ্যমে এ পর্যন্ত ২৫০৩ টি কা শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। ৩য় পর্যায়ে (২য় ধাপ) আরও ২৮৭ টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। চতুর্থ পর্যায়ে আরও ৫৩৯ টি পরিবারকে পুনর্বাসন করা হবে। অবশিষ্ট ৮৬৪ টি পরিবারকে ২০২২-২০২৩ অর্থবছরে গৃহ প্রদানের মাধ্যমে পুনর্বাসন করা হবে।
সারাদেশের ন্যায় ময়মনসিংহ জেলায় ৫৩৯ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের নিকট জমিসহ গৃহ হস্তান্তর করা হয়েছে। একই সাথে উপকারভোগী পরিবারের নিকট জমির কবুলিয়ত, দলিল ও খতিয়ান প্রদান করা হয়।
একই সাথে ময়মনসিংহ জেলার তারাকান্দা, ত্রিশাল, ও গৌরিপুর এই ০৩ টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হবে। উল্লেখ্য, তারাকান্দা উপজেলায় ১ম পর্যায়ে রামপুর ইউনিয়নে মাধবপুর গ্রামে ৩৫টি, বালিখা ইউনিয়নের মাসকান্দায় ১৫ টি মোট ৫০টি, ২য় পর্যায়ে কামারগাঁও ইউনিয়নের কামারগাঁওয়ে ২৮ টি, রাজদারিকেলে ১২টি মোট ৪০ টি, ৩য় পর্যায়ে বানিহালা ইউনিয়নের বানিহালায় ১২ টি, বালিখা ইউনিয়নে বালিখায় ২৮ টি মোট ৪০টি, ৪র্থ পর্যায়ে বানিহালায় ইউনিয়নের বানিহালায় ১৮ টি, বালিখা ইউনিয়নের বালিখায় ৩ টি সহ মোট ২১ টি সর্বমোট ১৫১ টি ঘর বরাদ্দ প্রদান করা হয়েছে।
এসময় তারাকান্দা উপজেলার নির্বাহী অফিসার মিজাবে রহমতের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস, ময়মনসিংহ জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান, তারাকান্দা উপজেলা চেয়ারম্যান মোঃ ফজলুল হক, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বাবু প্রদিপ চক্রবর্তী রনু ঠাকুর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম নয়ন, সালমা আক্তার কাকন, অফিসার ইনচার্জ আবুল খায়ের, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, বিভিন্ন দপ্তরের কমর্কর্তাবৃন্দ, বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও উপকারভোগীগণ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com