1. : admin :
“সাইবার অপরাধ নিয়ন্ত্রণে শিক্ষার্থীদের অংশগ্রহণ অপরিহার্য ”-সিআইডি প্রধান  - দৈনিক আমার সময়

“সাইবার অপরাধ নিয়ন্ত্রণে শিক্ষার্থীদের অংশগ্রহণ অপরিহার্য ”-সিআইডি প্রধান 

আমিনুল ইসলাম বাবু 
    প্রকাশিত : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
আধুনিক বিশ্বে প্রযুক্তির উৎকর্ষ সাধনের ফলে মানুষ প্রযুক্তির উপর নির্ভরশীল হয়ে পড়েছে। আমাদের দৈনন্দিন সব কাজই কোনো না কোনোভাবে তথ্য প্রযুক্তির উপর নির্ভরশীল। এখন মানুষ খুব সহজে সেকেন্ডের মধ্যে বিশ্বের যে কোন জায়গায় ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত হতে পারছে। এতে করে মানুষ যেমন সুবিধা ভোগ করছে তেমনি কিছু ঝুঁকিও থেকে যাচ্ছে। দুষ্কৃতকারীরা এই সুযোগটা কাজে লাগিয়ে অনলাইনে বিভিন্ন ধরনের অপরাধ যেমন- সাইবার প্রতারনা, অর্থ লোপাট, সাইবার এ্যাটাক, মাদক ও মানব পাচার, পর্নোগ্রাফি, হ্যাকিং, ফিশিং, ম্যালওয়্যার, র্যা নসমওয়্যার, ডেটা ব্রিচ, সাইবার বুলিং ইত্যাদি সংগঠিত করছে। এ সকল অপরাধ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সিআইডি, বাংলাদেশ পুলিশ অপরাধীদের আইনের আওতায় আনাসহ সামাজিক সচেতনতা তৈরিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় অদ্য ২৭ এপ্রিল শনিবার সিআইডি সদর দপ্তরে Students engagement to combat cybercrime শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি, মোহাম্মদ আলী মিয়া বিপিএম, পিপিএম।
প্রধান অতথিরি বক্তব্যে তিনি বলেন, সাইবার অপরাধ নিয়ন্ত্রণে শিক্ষার্থীদের অংশগ্রহণ অপরিহার্য। আজকের ছাত্রছাত্রীরাই আগামীর ভবিষ্যৎ, তারাই হবে জাতির কর্ণধার ও দেশগড়ার কারিগর। সাইবার বুলিং, সাইবার হ্যারেজমেন্ট, আনইথিক্যাল কন্টেন্ট, হ্যাকিং, ফিশিং, ম্যালওয়্যার, র‍্যানসমওয়্যার ইত্যাদি সাইবার অপরাধ প্রতিরোধে আজকের ছাত্র-ছাত্রীরাই আগামীতে ফ্রন্টলাইন ফাইটার হিসাবে কাজ করবে। সিআইডি প্রধান আরো বলেন, তরুন প্রজন্ম তথা শিক্ষার্থীরা ডিজিটাল এওয়ারনেস বিল্ডআপের মাধ্যমে সাইবার অপরাধ নিবারণে সক্রিয় হয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সিআইডির সাথে যৌথভাবে কাজ করবে। সেমিনারে অংশগ্রহণকারী ছাত্রছাত্রীরা এই প্রশিক্ষনের পর থেকে সিআইডির এম্বেসেডর হিসেবে সাইবার অপরাধ নিবারণ এবং সাইবার অপরাধ সংক্রান্ত তথ্য সিআইডিকে অবহিত করবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।
উক্ত সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ব্রাক বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, উত্তরা বিশ্ববিদ্যালয়, কানাডিয়ান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এবং গ্রীন বিশ্ববিদ্যালয় বাংলাদেশ থেকে মোট ২৫৪ জন ছাত্র-ছাত্রী অংশ গ্রহন করেন।
সেমিনারে সাইবার পুলিশ সেন্টারের কার্যক্রম নিয়ে প্রধান আলোচক হিসেবে বক্তব্য উপস্থাপন করেন অতিরিক্ত ডিআইজি, সাইবার ইনভেস্টিগেশন এন্ড অপারেশনস মুহাম্মদ তৌহিদুল ইসলাম, সাম্প্রতিক সাইবার অপরাধের ধরণ, করণীয়, প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন। পুলিশ সুপার, ডিজিটাল ফরেনসিক, সিআইডি মুহাম্মদ সামছুল হক আলোচনার মাধ্যমে ডিজিটাল ফরেনসিক এর বিভিন্ন দিক তুলে ধরেন। উক্ত সেমিনারে প্রফেসর ড. খান সরফরাজ আলী, মডারেটর হিসেবে বক্তব্য রাখেন। তিনি তার বক্তব্যে সাইবার অপরাধ বিষয়ক তার গবেষণাকর্ম নিয়ে আলোচনা করেন।সেমিনারের প্রশ্ন-উত্তর এবং উন্মুক্ত আলোচনা পর্বে আগত তরুন শিক্ষার্থীরা প্রানবন্ত অংশগ্রহণ করেন।উক্ত সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা সাইবার অপরাধ সম্পর্কে নিজেদেরকে সমৃদ্ধ করেন এবং তাদের মতামত প্রকাশ করেন। সেমিনার শেষে প্রধান অতিথি অংশগ্রহণকারী শিক্ষার্থীদেরকে সনদ প্রদান করেন এবং শিক্ষার্থীরা সিআইডি’র ফরেনসিক ল্যাব সমূহ পরিদর্শন করেন। উক্ত অনু্ষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সমাপনি বক্তব্য প্রদান করেন সিআইডি’র অতিঃ ডিআইজি(প্রশাসন) তানভির হায়দার চৌধুরী।
সেমিনার শেষে সাইবার নিরাপত্তায় করণীয় সম্পর্কে পরামর্শ প্রদান করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com