1. : admin :
পর্যটকদের জন্য আরও অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে প্রস্তুত ট্যুরিস্ট পুলিশ - দৈনিক আমার সময়

পর্যটকদের জন্য আরও অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে প্রস্তুত ট্যুরিস্ট পুলিশ

আমিনুল ইসলাম বাবু
    প্রকাশিত : রবিবার, ৩১ মার্চ, ২০২৪
ট্যুরিস্ট পুলিশ, বাংলাদেশ পুলিশের একটি বিশেষায়িত ইউনিট যা পর্যটন স্পটসমূহে পর্যটক ও দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করে। আজ রবিবার ৩১ মার্চ বিকেলে টুরিস্ট পুলিশ হেডকোয়ার্টার এর অডিটোরিয়ামে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। মতবিনিময় সভায় টুরিস্ট পুলিশ প্রধান ডিআইজি মো. আবু কালাম সিদ্দিক পর্যটক নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের স্মার্ট কার্যক্রম ও ডিজিটালাইজেশন সম্পর্কে অবহিত করেন। 
পর্যটন শিল্প বিকাশে অন্যতম প্রধান শর্ত এ শিল্পের নিরাপত্তা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ১৯৭২ সালে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন গঠন করে বাংলাদেশে পর্যটন শিল্পের শুভ সূচনা করেন। পর্যটন শিল্পকে নিরাপত্তা ও সুরক্ষার চাদরে আবৃত করে দেশের সমৃদ্ধির পথে এগিয়ে নেয়ার দৃঢ় প্রত্যয়ে তাঁর সুযোগ্য কন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালে জাতীয় পর্যটন নীতিমালা ঘোষণা করেন। সেই নীতিমালার ৬.৯ অনুচ্ছেদে পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতকল্পে ট্যুরিস্ট স্পটসমূহে ট্যুরিস্ট পুলিশ মোতায়েনের বিষয় উল্লেখ করেন পরবর্তীর্তে ২০১৩ সালের ৬ নভেম্বর ‘ট্যুরিস্ট পুলিশ’ নামক বাংলাদেশ পুলিশের একটি বিশেষায়িত ইউনিট গঠন করা হয়। ট্যুরিস্ট পুলিশ গঠনের মাধ্যমে পর্যটন খাতের উন্নয়নে নতুন মাত্রা যুক্ত হয়েছে। World Economic Forum এর তথ্য মতে জিডিপিতে ট্যুরিজমের অবদান ২০১৩ সালে ছিল ২.৯% যা ২০২৩ সালে এসে দাড়িয়েছে ৪.৪%। এ সাফল্যে ট্যুরিস্ট পুলিশ অন্যতম অংশীদার।
এ বছর ঈদুল ফিতর অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ ১০/১১ এপ্রিল। সে হিসেবে ১০ এপ্রিল হতে ১২ এপ্রিল পর্যন্ত ঈদুল ফিতরের ছুটি, ১৩ এপ্রিল সপ্তাহিক বন্ধ এবং ১৪ এপ্রিল পহেলা বৈশাখ উপলক্ষ্যে সরকারি ছুটি থাকবে। দীর্ঘ এই ছুটিতে পর্যটন স্পট গুলোতে পর্যটকদের ব্যাপক সমাগম আশা করা যাচ্ছে। এই সময়ে পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে কুয়াকাটা সমুদ্র সৈকতে ১২টি, পতেঙ্গা বীচে ১২টি ও কক্সবাজারে ২০টি সিসি টিভি ক্যামেরা স্থাপন এবং বাংলাদেশের অন্যতম পর্যটন আকর্ষণ সাজেক ভ্যালিতে এবারই প্রথম ট্যুরিস্ট পুলিশ মোতায়েন করা হয়েছে এবং সেন্ট্রাল কমান্ড এন্ড কন্ট্রোল সেন্টার থেকে সার্বক্ষণিক মনিটরিং এর ব্যবস্থা থাকছে। সেন্ট্রাল সিসি টিভি মনিটরিং সিস্টেম এর মাধ্যমে সেন্ট্রাল কন্ট্রোল রুম থেকে কক্সবাজার বিচের সমস্ত কার্যক্রম মনিটর করা যাবে। এবং বাংলাদেশের অন্যান্য পর্যটন এলাকার টুরিস্ট পুলিশের কার্যক্রম মনিটর করা হবে।
কক্সবাজারের প্রতিটি বীচকে ইন্টার কমিং সিস্টেমের আওতায় আনা হচ্ছে। এর ফলে পর্যটকগণ তাদের সমস্যা সরাসরি ইন্টার কমের মাধ্যমে টুরিস্ট পুলিশকে অবগত করতে পারবে।
কক্সবাজারের প্রতিটি বীচেরএলাকায় সিকিউরিটি এলার্মিং বাটন লাগানো হচ্ছে, এর ফলে কোন পর্যটক কোন সমস্যায় নিমজ্জিত হলে বাটন টিপ দিলে সে বাটন টুরিস্ট পুলিশ বক্সে আওয়াজ তৈরি করবে এবং পুলিশ সাথে সাথে ওই বাটন এলাকায় হাজির হবে।
প্রতিটি বীচে দেওয়া হচ্ছে ফ্রি মোবাইল ফোন সিস্টেম যেখান থেকে পর্যটক কোন সরাসরি টুরিস্ট পুলিশ তথ্য সেন্টারে হোয়াটসঅ্যাপ এবং কল করতে পারবেন
এছাড়াও সম্প্রতি ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে কক্সাবাজার সমুদ্র সৈকতে পর্যটকদের অন্যতম আকর্ষণ ঘোড়ার গাড়ী ও ময়ূরপঙ্খী বিচ বাইকের মাধ্যমে পর্যটকদের নিরাপত্তায় টহল ডিউটি প্রদান করা হচ্ছে। উল্লেখ্য, বাংলাদেশের সকল পর্যটন স্পটে স্বল্প সংখ্যাক ট্যুরিস্ট পুলিশ সদস্যদের দিয়ে নিরাপত্তা প্রদান করা সম্ভব নয় বলে ট্যুরিস্ট পুলিশ সংশিষ্ট জেলা পুলিশের সহিত সমন্বয় করে পর্যটকদের নিরাপত্তা প্রদান করছে।
এছাড়াও ট্যুরিস্ট পুলিশ হেল্পলাইন নম্বর ০১৩২০-২২২২২২ এবং ০১৮৮৭-৮৭৮৭৮৭ এর মাধ্যমে ২৪ ঘন্টা পর্যটকদের সেবা প্রদান করা হয়। ট্যুরিস্ট পুলিশ ফেসবুক পেইজ Tourist Police Bangladesh, ট্যুরিস্ট পুলিশ ওয়েবসাইট www.touristpolice.portal.gov.bd, Hello Tourist Apps, ও ইউটিউব চ্যানেল Tourist Police Bangladesh এর মাধ্যমে পর্যটকদের সেবার মান ও ট্যুরিস্ট পুলিশের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে তুলে ধরা হয়।
বাংলাদেশকে পর্যটকদের জন্য একটি নিরাপদ গন্তব্যে পরিণত করা ও পর্যটন শিল্পের উন্নয়নে ট্যুরিস্ট পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com