1. : admin :
নিউ মিডিয়ায় বাংলাদেশ বেতার - দৈনিক আমার সময়

নিউ মিডিয়ায় বাংলাদেশ বেতার

মোস্তাফিজুর রহমান মিন্টু
    প্রকাশিত : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩

বেতারের সকল কেন্দ্র ও ইউনিটের ৭০টি ফেইসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলের আনুষ্ঠানিক উদ্বোধন ০৯ই আগস্ট ২০২৩ তারিখ, বুধবার, বেলা ৩:৩০ মিনিটে বাংলাদেশ বেতারের সম্মেলন কক্ষে বেতারের ১৪টি আঞ্চলিক কেন্দ্র ও ০৭টি বিশেষায়িত ইউনিটের অনুষ্ঠান ও বার্তা শাখার মোট ৩৬টি ফেইসবুক পেইজ ও ৩৪টি ইউটিউব চ্যানেলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক জনাব নাসরুল্লাহ মো: ইরফান। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতারের অতিরিক্ত মহাপরিচালক (বার্তা) জনাব এস এম জাহিদ হোসেন, প্রধান প্রকৌশলী জনাব তৌহিদুর রহমান, উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) সহ বাংলাদেশ বেতারের আগারগাঁওস্থ সকল দপ্তরের দপ্তর প্রধানগণ এবং অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে বক্তব্যের শুরতে বাংলাদেশ বেতারের মহাপরিচালক জনাব নাসরুল্লাহ মো: ইরফান শোকের মাস আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শাহাদৎবরণকারী ১৭ জন সদস্যের আত্মার মাগফেরাত কামনা করেন এবং ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ঐতিহাসিক ভূমিকা ও বর্তমানে দেশের শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, তথ্য, বিনোদন প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশ বেতারের অবদানের কথা সশ্রদ্ধ চিত্তে স্মরণ করেন। এ উদ্যোগের ফলে বাংলাদেশ বেতার সামাজিক যোগাযোগ মাধ্যমে তার সরব ভূমিকা পালন করবে বলে সকলে আশাবাদ ব্যক্ত করেন।


বাংলাদেশ বেতারের মহাপরিচালক জনাব নাসরুল্লাহ মো: ইরফান বলেন “আধুনিক যুগের সাথে সমান তালে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ বেতার। অত্যন্ত জনপ্রিয় মাধ্যমটি শ্রোতার এবং যুগের চাহিদামতো প্রতিদিন নানাধরণের অনুষ্ঠান নিয়মিত প্রচার করে যাচ্ছে। নিউমিডিয়ার কল্যাণে বাংলাদেশ বেতার এখন সকলের হাতের মুঠোয়। বর্তমানে, স্মার্ট ফোনের মাধ্যমে বেতারের অনুষ্ঠান শোনার জন্য মোবাইল অ্যাপস রয়েছে, হাতে রয়েছে সোশ্যাল মিডিয়ার মতো সহজ প্রচার মাধ্যম।” বাংলাদেশ বেতারের লিয়াজোঁ ও শ্রোতা গবেষণা শাখার জুন’২০২৩-এর রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশ বেতারের অনুষ্ঠান ও বার্তা শাখার ১৪টি আঞ্চলিক কেন্দ্র ও ০৭টি বিশেষায়িত ইউনিটের ৩৬টি ফেইসবুক পেইজে বর্তমানে মোট ৫,৭৭,২৩৪ জন ফলোয়ার এবং ৩৪টি ইউটিউবে ৬৪,১৯০ জন সাবস্ক্রাইবারস রয়েছে। এছাড়াও, বাংলাদেশ বেতারের ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসে যুক্ত আছেন ৩৪,২২,৩২৯ জন শ্রোতা। বাংলাদেশ বেতারের মহাপরিচালক আরো বলেন “বর্তমানে বিশ্বের বিভিন্ন উন্নত দেশে প্রচলিত মাধ্যমে বেতার সম্প্রচার হ্রাস পাচ্ছে, পাশাপাশি রেডিও সেটের অপ্রতুলতার কারণে সোশ্যাল মিডিয়ার প্রতি শ্রোতাদের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। এরই ধারাবাহিকতায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দিক-নির্দেশনায় ও বাংলাদেশ বেতারের নিবেদিতপ্রাণ কিছু কর্মোদ্যমী অফিসারের তৎপরতায় এ কার্যক্রমটি শুরু করা সম্ভব হয়েছে। তাঁদের অক্লান্ত পরিশ্রমের কারণে বাংলাদেশ বেতারের শ্রোতা সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, এটি সত্যি গর্ব এবং আনন্দের বিষয়”।

বাংলাদেশ বেতারের সকল কেন্দ্র ও ইউনিট থেকে মধ্যমতরঙ্গ ও এফ.এম তরঙ্গে প্রতিদিন প্রায় ৫০০ ঘন্টা শ্রোতানন্দিত অনুষ্ঠান ও সংবাদ সম্প্রচার করা হয়। বর্তমানে বেতারের সকল কেন্দ্র ও ইউনিট থেকে অনুষ্ঠান ও সংবাদ একযোগে ফেইসবুক ‍ও ইউটিউবে প্রচার করার ফলে বেতারের জনপ্রিয়তাও আশানুরূপভাবে বৃদ্ধি পাচ্ছে এবং ইউটিউবে অনুষ্ঠান আপলোড করার কারণে শ্রোতারা পুনরায় তাঁদের সুবিধামতো সময়ে অনুষ্ঠান শুনতে পারছেন। নিজস্ব সম্প্রচার যন্ত্রের পাশাপাশি প্রতিটি কেন্দ্র ও ইউনিটের নিজস্ব ফেইসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলে সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড বিষয়ে অনুষ্ঠান ও সংবাদ প্রচারের মাধ্যমে শ্রোতারা সরকারে বিভিন্ন জনবান্ধব কার্যক্রমে সরাসরি সম্পৃক্ত হতে পারছেন। বেতারের বর্তমান মহাপরিচালকের সুযোগ্য নেতৃত্ব , নিরলস কর্মোদ্যম ও সৃজনশীল দিক-নির্দেশনায় ৪র্থ শিল্প বিপ্লবের যুগে যুগান্তকারী পরিবর্তন এসেছে বেতার সম্প্রচারে। বর্তমান সরকারের রূপকল্প ২০৪১-এর স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ বেতার একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com