1. : admin :
দারুসসালাম থানাধীন ছোট দিয়াবাড়ী এলাকায় নকশা না মেনে ভবন নির্মাণ করায় রাজউকের উচ্ছেদ ও নগদ জরিমানা আদায় - দৈনিক আমার সময়

দারুসসালাম থানাধীন ছোট দিয়াবাড়ী এলাকায় নকশা না মেনে ভবন নির্মাণ করায় রাজউকের উচ্ছেদ ও নগদ জরিমানা আদায়

আমিনুল ইসলাম বাবু 
    প্রকাশিত : বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০২৪
রাজধানীর দারুসসালাম থানাধীন ছোট দিয়াবাড়ী এলাকায় বুধবার ৩ মার্চ সকাল ১১:৩০ থেকে বিকেল ৩টা পর্যন্ত অনুমোদিত নকশার ব্যত্যয়কৃত নির্মাণাধীন ভবনের বিরুদ্ধে বিশেষ অভিযান পরিচালনা করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। রাজউকের জোন-৩/১ আওতাধীন দারুসসালাম থানাধীন ছোট দিয়াবাড়ী এলাকার ৩টি ভবনে মোবাইল কোর্ট কার্যক্রম পরিচালনা করা হয়। এই অভিযান পরিচালনায় করেন রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জোন ৩/১ এর পরিচালক তাজিনা সারোয়ার এবং অথরাইজড অফিসার শেখ মাহাব্বীর রনি।
রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের জোন ৩/১ এর আওতাধীন দারুসসালাম থানাধীন ছোট দিয়াবাড়ী এলাকায় আবাসিক প্লটে অনুমোদিত নকশার ব্যত্যয় করে ভবনের ডেভিয়েশন, সেট ব্যাক পরিবর্তন ও ভয়েড না রাখা সহ বেশ কিছু অনিয়ম থাকায় রাজউক কর্তৃক মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ছোট দিয়াবাড়ী ৩ ও ৫ নং হোল্ডিং এ নির্মিত ভবনের অবৈধ বর্ধিতাংশ অপসারণ করা হয়।
অভিযান চলাকালীন নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে ভবনের মালিক পক্ষ তিনশত টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে মুচলেকা দেন এই শর্তে ভবিষ্যতে যেন অনুমোদিত নকশার ব্যত্যয় করে নিয়ম বহির্ভূত ভাবে ভবনের বাকি নির্মাণ কাজ না করে।
অভিযান শেষে রাজউক এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জোন ৩ এর পরিচালক তাজিনা সারোয়ার দৈনিক আমার সময়’কে বলেন, অবৈধ ভবনের বিরুদ্ধে রাজউকের এই উচ্ছেদ অভিযান নিয়মিত কাজের অংশ। আমরা আইন অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা করেছি। ভবনের ভয়েড গুলোর স্থানে ছাদ সম্প্রসারিত করা, ডেভিয়েশন করা সহ সেট ব্যাক পরিবর্তন  করায় আমরা ২টি ভবনের বর্ধিত অংশ ভেঙ্গে দিয়েছি ও ভূমি মালিকদের শর্তক করেছি যেনো পরবর্তীতে রাজউক অনুমোদিত নকশার বাহিরে ভবন নির্মাণ না করেন। ৫ নং ছোট দিয়াবাড়ী ঠিকানার ভবনটির মালিক পক্ষের নিকট থেকে নগদ ৫০ হাজার টাকা নগদ জরিমানা আদায় করা হয়েছে।
ছোট দিয়াবাড়ী এলাকার উচ্ছেদ অভিযান সম্পর্কে রাজউক জোন ৩/১ এর অথরাইজড অফিসার শেখ মাহাব্বীর রনি দৈনিক আমার সময়’কে বলেন আজ আমরা ২টি ভবনের বর্ধিত অংশ উচ্ছেদ করেছি, ৫ নং হোল্ডিং এর ভবন মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং ভবন মালিকদের নিকট থেকে তিন শত টাকার নন-জুডিশিয়াল ষ্ট্যাম্পে মুচলেকা নিয়েছি যেন পরবর্তীতে আর রাজউকের প্ল্যানের ব্যত্যয় না করে, করলে আইনের আওতায় আনা হবে। জনস্বার্থে রাজউকের এই ধরনের উচ্ছেদ কার্যক্রম অব্যাহত থাকবে।
উচ্ছেদ সম্পর্কে ইমারত পরিদর্শক সামিউল বলেন, আমরা অবৈধ স্থাপনা সমূহে উচ্ছেদ অভিযান পরিচালনা করে আসছি নিয়মিত ভাবে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট, জোন ৩ এর পরিচালক তাজিনা সারোয়ার এবং অথরাইজড অফিসার শেখ মাহাব্বীর রনি এর নেতৃত্বে। ঈদুল ফিতরের পরে আরও উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে যতক্ষণ পর্যন্ত অবৈধ ভাবে ভবন নির্মাণ রোধ না করা যায়।
এই উচ্ছেদ কার্যক্রমে জোন ৩/১ এর সহকারী অথরাইজ অফিসার, প্রধান ইমারত পরিদর্শক, সকল ইমারত পরিদর্শক সহ সংশ্লিষ্ট সকল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com