1. : admin :
সুনামগঞ্জে সুরভী-১ ধানের মাঠ দিবস  - দৈনিক আমার সময়

সুনামগঞ্জে সুরভী-১ ধানের মাঠ দিবস 

সাইফ উল্লাহ, সুনামগঞ্জ জেলা প্রতিনিধি
    প্রকাশিত : শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার সুপ্রীম সীড কোম্পানির বাজারজাত কৃত সুরভী-১ ধানের মেগা মাঠ দিবস অনুষ্টিত হয়। বৃহস্পতিবার বিকাল ৩ টায় আলমপুর গ্রামে সুরভী-১ ধানের মেগা মাঠ দিবস অনুষ্টিত হয়। এই উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন করেন টিপু সুলতান। আল-আমীন এর সঞ্চালনায়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রীম সীড কোম্পানির লিঃ এর জোনাল ম্যানেজার কৃষিবিদ মশিউর রহমান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট বীজ ব্যাবসায়ী ধনেশ চন্দ্র রায়, স্বাগত বক্তব্য রাখেন সুপ্রীম সীড কোম্পানির অফিসার এহতেশাম সহ এলাকায় গন্য মান্য ব্যাক্তি বর্গ।
শতাধিক কৃষক হাসনাত এর সুরভী -১ ধানের জমি পরিদর্শন করেন।  কৃষক হাসানাত মিয়া জানান, সুরভী-১ ধানের বাম্পার ফলন
হয়েছে। এই জতের বৈশিষ্ট্য হল বোরো মৌসুমে আবাদকৃত চিকন জাত, জীবনকাল প্রায় ১৪৫ দিন, বি এল বি এবং ব্লাস্ট রোগ প্রতিরোধী জাত, রোগ পোকার আক্রমণ নেই, তার জমিতে প্রতি গোছায় কার্যকর কুশির সংখ্যা অন্য যে কোন চিকন হাইব্রিড ধানের চেয়ে বেশী, শীষের গড় দৈর্ঘ্য প্রায় ১১.৫  ইঞ্চি , যা ফলনে ব্রি – ২৮ এর চেয়ে অনেক বেশি।
প্রধান অতিথি কৃষিবিদ মশিউর রহমান বলেন, ধান চাষের আধুনিক চাষাবাদ পদ্ধতি, রোগ পোকার আক্রমণ হলে করনীয় এবং ভাত খাওয়ার জন্য সবচেয়ে আদর্শ জাত সুরভী -১ ধানের বিশেষ গুনাগুন তুলে ধরে বলেন, যারা ব্রি-২৮ বা ব্রি-২৯ ধান লাগিয়ে পেতা পোড়া বোগের কারনে কাংখিত ফলন পাচ্ছেন না, তারা সকলে সুরভী -১ চাষ করলে বেশি ফলন সহ ঝর ঝরে ভাত খাওয়ার নিশ্চয়তা পাচ্ছেন। সঠিক ব্যাবস্থাপনায় চাষ করলে বিঘা প্রতি ৩০ মন ফসল সংগ্রহ করা যায়। এই বৈশিষ্ট্য  গুলো নীজ চোখে দেখতে পেয়ে আগামীতে সবাই সুরভী-১ জাতের ধান চাষ করবেন বলে জানান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com