1. : admin :
মোখা’র প্রভাব : ভোর থেকে চট্টগ্রাম বিমানবন্দর বন্ধ, বন্দরে অ্যালার্ট-৪ জারি - দৈনিক আমার সময়

মোখা’র প্রভাব : ভোর থেকে চট্টগ্রাম বিমানবন্দর বন্ধ, বন্দরে অ্যালার্ট-৪ জারি

অনলাইন ডেস্ক
    প্রকাশিত : শনিবার, ১৩ মে, ২০২৩

অতিপ্রবল হয়ে ওঠা ঘূর্ণিঝড় মোখা’র প্রভাবে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর প্রাথমিকভাবে ৪২ ঘণ্টা বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। আজ শনিবার ভোর ৬টা থেকে আগামীকাল রোববার রাত ১২টা পর্যন্ত বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ থাকবে। আবহাওয়া পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। বিষয়টি নিশ্চিত করেছেন বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ। এদিকে চট্টগ্রাম বন্দরে অ্যালার্ট-৪’ জারি করা হয়েছে।
এদিকে ঘূর্ণিঝড়ের কারণে পণ্য খালাস বন্ধ করে দিয়েছে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের প্রায় ৯২ শতাংশ নিয়ন্ত্রক চট্টগ্রাম বন্দর। জেটিতে অবস্থানরত বড জাহাজ গুলোকে বহিনোঙ্গরে চলে যেতে বলা হয়েছে। লাইটার জাহাজ গুলোকে কর্ণফুলী নদীর শাহ আমানত সেতু এলাকার দিকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।
বন্দর সচিব ওমর ফারুক বলেন, আমরা আগে থেকে প্রস্তুতি নিয়েছি। সেই অনুযায়ী কাজ চলছে। কন্ট্রোল রুম খোলা হয়েছে। বড় জাহাজগুলো বন্দর থেকে বের করে দেওয়া হয়েছে। এগুলো ইঞ্জিন চালু রেখে বহিনোঙ্গরে থাকবে।
তিনি জানান, ঘূর্ণিঝড় মোখার প্রভাবে সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে সর্বোচ্চ সতর্কতা হিসেবে অ্যালার্ট-৪’ জারি করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। পাশাপাশি জেটিতে থাকা জাহাজ গুলোকে বহির্নোঙ্গরে সরিয়ে নেওয়া হচ্ছে।
বন্দর সূত্রে জানা গেছে, আবহাওয়া অধিদপ্তর ৩ নম্বর সংকেত জারি করলে বন্দর প্রথম পর্যায়ের সতর্কতা বা ‘অ্যালার্ট-১’ জারি করে। আবহাওয়া অধিদপ্তর ৪ নম্বর সংকেত জারি করলে বন্দর অ্যালার্ট-২ জারি করে। বিপদ সংকেত ৫,৬ ও ৭ নম্বরের জন্য বন্দরের দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা অ্যালার্ট-৩ জারি করা হয়। মহাবিপদ সংকেত ৮,৯ ও ১০ হলে বন্দরেও সর্বোচ্চ সতর্কতা বা অ্যালার্ট-৪ জারি করা হয়। সর্বোচ্চ সতর্কতা জারি হলে বন্দর জেটিতে অবস্থানরত জাহাজগুলোকে সরিয়ে নেওয়া হয়।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com