1. : admin :
ফেনীতে ২১ হাজার ৩৭০ জন প্রতিবন্ধি ভাতা পাচ্ছে - দৈনিক আমার সময়

ফেনীতে ২১ হাজার ৩৭০ জন প্রতিবন্ধি ভাতা পাচ্ছে

আবুল হাসনাত রিন্টু, ফেনী
    প্রকাশিত : রবিবার, ২১ মে, ২০২৩
প্রতিবন্ধীদের জীবনমান নিরাপত্তায় নানা কার্যক্রম পরিচালনা করছে সরকার। সে যাত্রায় পিছিয়ে নেই জেলা শহর ফেনীও। বর্তমানে জেলায় ২১ হাজার ৩৭০জন ব্যক্তি প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন বলে জানান জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল ইসলাম চৌধুরী।
তিনি বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠী আমাদের সমাজের অবিচ্ছেদ্য অংশ, তাদের বাদ দিয়ে রাষ্ট্রের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। তাদেরকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে  সরকার স্বাস্থ্যসেবা, শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান এবং কর্মসংস্থান সৃষ্টিসহ বহুবিধ উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে।
জেলা সমাজসেবা কার্যালয়ের দেয়া তথ্যমতে, ফেনীতে মোট প্রতিবন্ধী ব্যক্তি রয়েছে ২৫ হাজার ৯২৬ জন। তম্মধ্যে ১৬ হাজার ৮৭০ জন পুরুষ, ৯ হাজার ৪৪ জন মহিলা এবং ১২ জন তৃতীয় লিঙ্গের। এছাড়া জেলায় ৫ হাজার ৬১ জন প্রতিবন্ধী শিশু রয়েছে। তাদের মধ্যে ৩ হাজার ২২৯ জন ছেলে, ১ হাজার ৮৩১ জন মেয়ে ও একজন তৃতীয় লিঙ্গের শিশু।
কার্যালয় সূত্র আরও জানায়, জেলায় চলতি ২০২২-২৩ ও ২০২১-২২ অর্থবছরে ২১ হাজার ৩৭০ জনকে প্রতিবন্ধী ভাতা, ৪৭০ জনকে প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি দেওয়া হয়েছে। এছাড়া ৯ হাজার ৮৩৫ জন প্রতিবন্ধীকে বিভিন্ন সময় ১ কোটি ৭ লাখ ২২ হাজার ৪৮৬ টাকা সুদমুক্ত ক্ষুদ্রঋণ দেওয়া হয়েছে।
জেলায় প্রতিবন্ধী সেবার কথা উল্লেখ করে উপ-পরিচালক সাইফুল ইসলাম চৌধুরী বলেন, ফেনীর ২৫ হাজার ৯২৬ জন প্রতিবন্ধীকে সুবর্ণ নাগরিক কার্ড দেওয়া হয়েছে। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের স্পীচ থেরাপি, ল্যাংগুয়েজ থেরাপিসহ সহায়ক উপকরণ প্রদান করা হয়।
সমাজসেবা কার্যালয় সূত্র আরও জানায়, ধরণ অনুযায়ী জেলায় প্রায় ১২ ধরনের প্রতিবন্ধিতা শনাক্ত করা হয়েছে। এগুলো হলো, অটিজম বা অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারস, শারীরিক, মানসিক অসুস্থতাজনিত, দৃষ্টি, বাক প্রতিবন্ধীতা, বুদ্ধি এবং শ্রবণ প্রতিবন্ধিতা, সেরিব্রাল পালসি, ডাউন সিনড্রোম, বহুমাত্রিক এবং অন্যান্য প্রতিবন্ধিতা।
পরশুরাম উপজেলার মির্জানগরের শারীরিক প্রতিবন্ধী মো. কালাম বলেন, চলার পথে সবসময় নানা সমস্যায় জর্জরিত হতে হয়। ইচ্ছে থাকলেও অসুস্থতা কারণে যেকোনো কাজ করতে পারিনা। মাস শেষে সরকারের এ ভাতার টাকা কিছুটা হলেও কষ্ট কমায়।
জেলা শ্রবণ ও বাক প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি সাইফুল ইসলাম বলেন, প্রতিবন্ধীদের নিয়ে আমরা বছরব্যাপী নানা কার্যক্রম পরিচালনা করছি। তাদের বস্ত্র, খাদ্য, চিকিৎসা ও বিভিন্ন কার্ড প্রাপ্তিতে সহায়তা করছি। এছাড়াও অনেক প্রতিবন্ধী আইনি জটিলতার মুখোমুখি হলে তাদের সংগঠনের পক্ষ থেকে সহায়তা করছি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com