1. admin@gmail.com : দৈনিক আমার সময় : দৈনিক আমার সময়
  2. : admin :
ডিজিটাল কারেন্সির মাধ্যমে বিদেশে অর্থ পাচার রোধে উচ্চতর প্রশিক্ষণের বিকল্প নাই- সিআইডি প্রধান - দৈনিক আমার সময়

ডিজিটাল কারেন্সির মাধ্যমে বিদেশে অর্থ পাচার রোধে উচ্চতর প্রশিক্ষণের বিকল্প নাই- সিআইডি প্রধান

আমিনুল ইসলাম বাবু
    প্রকাশিত : সোমবার, ২০ মে, ২০২৪
আধুনিক বিশ্বে প্রযুক্তির উৎকর্ষ সাধনের ফলে মানুষ প্রযুক্তির উপর নির্ভরশীল হয়ে পড়েছে। আমাদের দৈনন্দিন সব কাজই কোনো না কোনোভাবে তথ্য প্রযুক্তির উপর নির্ভরশীল। এখন মানুষ খুব সহজে সেকেন্ডের মধ্যে বিশ্বের যে কোন জায়গায় ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত হতে পারছে।মূহুর্তের মধ্যে তার ডিজিটাল ডিভাইসে রাখা ব্যক্তিগত তথ্য, ফাইল, ব্যাংক এ্যাকাউন্ট, ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম, হোয়াট্সএপ, টেলিগ্রাম ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য ব্যবহার করতে পারছে। এতে করে মানুষ যেমন সুবিধা ভোগ করছে, তেমনি কিছু ঝুঁকিও থেকে যাচ্ছে। সাইবার হ্যাকার ও অপরাধীরা এই সুযোগটা কাজে লাগিয়ে অনলাইনে বিভিন্ন ধরনের অপরাধ যেমন- সাইবার প্রতারণা, অর্থ লোপাট, সাইবার এ্যাটাক, পর্নোগ্রাফি, হ্যাকিং, ফিশিং, ম্যালওয়্যার, র‍্যানসমওয়্যার, ডেটা ব্রিচ, সাইবার বুলিংসহ নানা ধরণের অপরাধ করে যাচ্ছে। এ সকল অপরাধ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সিআইডি, বাংলাদেশ পুলিশ অপরাধীদের সনাক্ত পূর্বক আইনের আওতায় আনাসহ তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় অদ্য ২০/০৫/২০২৪ তারিখ সিআইডি সদর দপ্তরে Securing Digital Assets: Malware Analysis, Hacking Techniques and Crypto Protection শীর্ষক এক কর্মশালার আয়োজন করা হয়। উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি জনাব মোহাম্মদ আলী মিয়া বিপিএম, পিপিএম।
প্রধান অতিথির বক্তব্যে সিআইডি প্রধান বলেন, ক্রিপ্টোকারেন্সি, বিট কয়েনসহ অন্যান্য ডিজিটাল কারেন্সির মাধ্যমে বিদেশে অর্থ পাচার রোধে তদন্তকারী ও তদন্ত তদারকী কর্মকর্তাদের উচ্চতর প্রশিক্ষণের বিকল্প নাই। তিনি আরো বলেন, দেশ ও বিদেশে প্রশিক্ষণের মাধ্যমে Digital Assets সংক্রান্ত মামলা তদন্তের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে আরো দক্ষ করে গড়ে তুলা হবে।
কর্মশালায় মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন জনাব মুহাম্মদ রেজাউল মাসুদ, বিশেষ পুলিশ সুপার, সাইবার ইন্টেলিজেন্স এন্ড রিস্ক ম্যানেজমেন্ট ( অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত) এবং keynote Speaker হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব মোহাম্মদ শিবলী কায়সার অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার, সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিম (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত)। এছাড়া অন্যান্য বক্তারা হলেন  জনাব মোঃ মেহেদী হাসান, সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট, ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট,  জনাব মোঃ হাসান শাহরিয়ার ফাহিম CCISO, PMP, Octagram Limited ও জনাব মোঃ আতিকুর রহমান, উপ- পুলিশ পরিদর্শক, সাইবার পুলিশ সেন্টার।কর্মশালায় Digital Assets এর নিরাপত্তা সংক্রান্তে Malware Analysis, Hacking Techniques and ও Crypto Protection বিষয়ে বিশদ আলোচনা করা হয়। উক্ত কর্মশালায়  ডিআইজি, অতিরিক্ত ডিআইজি, বিশেষ পুলিশ সুপারসহ অন্যান্য ঊর্ধ্বনতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়া প্রশিক্ষনার্থী হিসেবে ১০০ জন তদন্ত তদারকী ও তদন্তকারী কর্মকর্তা অংশ গ্রহন করেন।
অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সমাপনি বক্তব্য প্রদান করেন জনাব মোঃ মাইনুল হাসান, পিপিএম-সেবা, এনডিসি, ডিআইজি (এইচআরএম ও ঢাকা মেট্রো), সিআইডি।
কর্মশালা শেষে সাইবার নিরাপত্তায় করণীয় সম্পর্কে পরামর্শ প্রদান করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com