1. admin@gmail.com : দৈনিক আমার সময় : দৈনিক আমার সময়
  2. : admin :
শিশু শিল্পী থেকে কবি - দৈনিক আমার সময়

শিশু শিল্পী থেকে কবি

শাহ্ আলম
    প্রকাশিত : রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪
শিশু শিল্পী তারিকুল আমিন ডাক নাম টারজান, রাজধানী মোহাম্মদপুরের টিক্কা পাড়া এলাকায়   ১৯৯৫ সালের ৮ই আগস্টে তার জন্ম হয়। পিতা অথই নূরুল আমিন, একজন কবি, লেখক, সাহিত্যিক, রাজনীতিবিদ ও ব্যবসায়ী।

মা নাসিমা বেগম একজন আদর্শ গৃহীনি।
তারিকুলের শিক্ষা জীবন শুরু হয়,  বরাব মোহনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হাতে খড়ি হলেও  ঢাকা উদ্যান পাবলিক স্কুলে পঞ্চম শ্রেণি থেকে এস এস সি। ঢাকা উদ্যান সরকারি মহাবিদ্যালয় থেকে এইচ এস সি।
রাষ্ট্রবিজ্ঞান বিভাগে সরকারি শহীদ সোহরাওহ্য়ার্দী কলেজ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে বর্তমানে ফাতেমা ল কলেজে (২০২৩-২৪) অধ্যয়নরত আছেন। লেখার শুরুটা ৭ম শ্রেনীতে অধ্যায়নরত অবস্থায়  কবিতা দিয়েই শুরু হয়, তার পাশাপাশি বেশ কিছু কবিতা, প্রবন্ধ আর গল্প ও লিখেছেন তিনি।
২০১৭ সাল থেকে বিভিন্ন সরকারি বেসরকারি পত্র-পত্রিকা ও ম্যাগাজিনে ছাপা হয় তার লেখা।
১৯৯৮ সাল থেকে বিভিন্ন নাটকে  শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছেন তারিকুল, । তার নাট্য দলের নাম ‘টোকাই নাট্য দল’। অভিনয় শুরু শেখ মেহেদী হাসান সাজু’র হাত ধরে । বর্তমানে জড়িত রয়েছেন ‘কণ্ঠশীলন’ ও ‘নান্দনিক নাট্য সম্প্রদায়’গোষ্ঠীর সাথে।
তারিকুলের অভিনিত নাটক- আকরাম খান পরিচালিত ‘নাবিলা চরিত্র’ (ধারাবাহিক), ফেরারি পাখি (একক), সাগর জাহান পরিচালিত ‘প্রথম প্রেম টোকাই’ (একক), জাকির হোসেন পরিচালিত ‘গলির ধারের ছেলেটি’ (একক), আবুল হায়াত পরিচালিত ‘আলো আমার আলো’ (ধারাবাহিক), রংধনু (ধারাবাহিক), শফিউল আযম শফিক পরিচালিত নাটক ‘আরাধনা’, মা, এস এম আক্তার পরিচালিত ‘নাও খেলা’, জাকির হোসেন জাকি পরিচালিত ‘আয়নায় মুখ’, নেক্রা ৫-১১৪, ছেলে আমার ছেলে, যুবরাজ (বিটিভি), পালক লালীর মন, গ্রামটির নাম খঞ্জনা, ইট কাঠের খাঁচা, কাগজের রঙীন ফুল, মিজানুর রহমান রাতুল পরিচালিত ‘বড় আশা করে’, ইত্যাদি।
অভিনিত বিজ্ঞাপন-‘ম্যাজিক টুথ পাউডার’ (আমার নাম মফিজ, ভাড়া হচ্ছে ৩০), ‘গ্রামীণ ফোন’, ‘গাজী ট্যাঙ’, ‘সিটিসেল’, ‘বাংলালিংক’, ‘জাগো মানুষ জাগো’, ‘দুনীতি প্রতিরোধ বিজ্ঞাপণ’ ইত্যাদি।
অভিনিত সিনেমা-আলেকজেন্ডার অভিনিত ‘ভাড়াটিয়া প্রেমিক’, মনের মানুষ, সোহেল রানা বয়াতি পরিচালিত ‘নয়া মানুষ’ ইত্যাদি।
অভিনিত মঞ্চ নাটক-টোকাই নাট্য দল পরিবেশনায় (রোজিনা, নূরজাহান, উপলব্ধি, শুভবুদ্ধি, রংধনু, পানা।) নান্দনিক নাট্য সম্প্রদায় আয়োজিত নাটক ‘ক্লিওপেট্রা’, ‘রাজা বাহাদুর শাহ’, হুমায়ুন আহমেদের লেখা ‘নৃপতি’, পরিবেশ থিয়েটার আয়োজিত রায়ের বাজার বদ্ধভূমির ইতিহাস নিয়ে নাটক ‘চোখবাঁধা মাইক্রোবাস’ ইত্যাদি। এছাড়া আরো অসংখ্যা কাজ রয়েছে তার।
এ বছর তারিকুলের প্রথম শিশুতোষ গল্পের বই বের হয়েছে ছোটদের সময় প্রকাশনী থেকে “এলিয়েন খাবে পান্তাভাত”।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com