1. : admin :
শাবিপ্রবি ও নোবিপ্রবিতে ইফতারে নিষেধাজ্ঞায় জবিতে প্রতিবাদ মিছিল, প্রশাসনের বাধা প্রদানের অভিযোগ  - দৈনিক আমার সময়

শাবিপ্রবি ও নোবিপ্রবিতে ইফতারে নিষেধাজ্ঞায় জবিতে প্রতিবাদ মিছিল, প্রশাসনের বাধা প্রদানের অভিযোগ 

জবি প্রতিনিধি
    প্রকাশিত : মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ক্যাম্পাসে ইফতার মাহফিলের উপর নিষেধাজ্ঞার প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা প্রতিবাদী মিছিল ও মানববন্ধন বের করে। মিছিলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের বাঁধা প্রদানের অভিযোগ করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। 
মঙ্গলবার (১২ মার্চ) দুপুর দেড়টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাফেটেরিয়ার সামনে আসলে প্রক্টর মোঃ জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে প্রক্টোরিয়াল বডি মিছিলের গতি রোধ করে। ফলে আন্দোলনরত শিক্ষার্থীরা সেখানেই মিছিলটি শেষ করতে বাধ্য হয়।
এ বিষয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে ইসলামিক স্টাডিজ বিভাগের ১৪তম আবর্তনের শিক্ষার্থী আরিফুল ইসলাম বলেন, মুসলিম উম্মাহর জন্য রমজান মাস একটি মহিমান্বিত মাস। রমজানে ইফতার একটি অবিচ্ছেদ্য অংশ। সকলে একসাথে ইফতার করলে ভাতৃত্ব বন্ধ দৃঢ় হয় এবং মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন হয়।  কিন্তু বিশ্ববিদ্যালয়ের মতো একটি উর্বর স্থানে ধর্মীয় অনুভূতিতে এমন নগ্ন হস্তক্ষেপ কখনো কাম্য নয়। অবিলম্বে এই নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।
তিনি আরো বলেন, ক্যাম্পাস চলাকালীন সময়ে ছাত্রলীগ মিছিল মিটিং করলে সেখানে কোনো অনুমতি লাগে না। অথচ আমরা সামান্য মিছিল বের করলেই প্রক্টরিয়াল বডি আমাদের কঠোরভাবে বাঁধা প্রদান করে। আমরা শান্তিপূর্ণ সমাবেশ করতে চেয়েছি তবুও প্রশাসন আমাদের তা করতে দেয় নি।
এ বিষয়ে প্রক্টর মোঃ জাহাঙ্গীর হোসেন বার্তা২৪.কম-কে বলেন, আমরা তাদেরকে বাঁধা প্রদান করি নি। তাদের সাথে শান্তিপূর্ণভাবে আলোচনা করেছি। ক্যাম্পাসে ক্লাস-পরিক্ষা চলাকালীন সময়ে উচ্চস্বরে স্লোগান দিলে শিক্ষার্থীদের মনোযোগে বিঘ্ন ঘটে। আমরা তাদের সেন্টিমেট বুঝতে পেরে তাদের সাথে সেভাবেই আলোচনা করেছি। তারা আমাদের কথাগুলো ইতিবাচক ভাবে নিয়েছে এবং নিজ থেকেই তারা ব্যানার গুটিয়ে তাদের কর্মসূচি সেখানেই শেষ করেছে।
তিনি আরো বলেন, ক্যাম্পাসের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে সকল সংগঠনকে তাদের কার্যক্রম পরিচালনার জন্য প্রক্টর অফিস থেকে অনুমতি নিতে হবে। যেহেতু তারা কোনো অনুমতি নেয় নি, তাই আমরা নিজ উদ্যোগে তাদের সাথে কথা বলেছি।
এর আগে গত সোমবার (১১ মার্চ) সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজন না করার নির্দেশ দেওয়া হয়।একইদিনে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মুহাম্মদ আলমগীর সরকার স্বাক্ষরিত আরেকটি বিজ্ঞপ্তিতে ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজন না করার নির্দেশ দেওয়া হয়।
উক্ত বিজ্ঞপ্তি দুটিতে বলা হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রেক্ষিতে এ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলকে আসন্ন রমজান মাসে ক্যাম্পাসে ইফতার পার্টির আয়োজন না করার জন্য অনুরোধ জানানো হলো।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com