1. : admin :
মহাকাশ থেকে পৃথিবীতে ফিরেছে সৌদি নভোচারীরা - দৈনিক আমার সময়

মহাকাশ থেকে পৃথিবীতে ফিরেছে সৌদি নভোচারীরা

মো: মিজানুর রহমান বাবু, সৌদি আরব প্রতিনিধি
    প্রকাশিত : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩
আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরেছে সৌদি নভোচারীরা। মঙ্গলবার (৩০মে) রাতে তাদের বহনকারী স্পেসএক্স ক্রু ড্রাগন ক্যাপসুলটি মেক্সিকো উপসাগরের ফ্লোরিডার পানামা সিটিতে অবতরণ করে। ফ্লোরিডা থেকে সৌদি মহাকাশচারী রায়নাহ বার্নাউই এবং আলী আল-কারনি হিউস্টন বিমানবন্দরে পৌঁছেন। বিমানবন্দরে তাদের আগমনের পর মহাকাশচারীদেরকে তাদের পরিবারের বেশ কয়েকজন সদস্য স্বাগত জানান। তারা শুভেচ্ছা বিনিময় করেন এবং তাদের স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে আশ্বস্ত করেন।  স্বজনরা তাদের নিরাপদ প্রত্যাবর্তনের জন্য অভিনন্দন জানান।
বুধবার (৩১মে) সৌদি গেজেট পত্রিকার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ১০ দিনের গবেষণা মিশনে তারা বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন। বুধবার (৩১মে)সকালে সৌদি স্পেস কমিশন বার্নাউই এবং আল-কারনি মিশনের সাফল্য ঘোষণা করেছে। বার্নাউই প্রথম আরব মহিলা যিনি মহাকাশ মিশনে যান। তিনি তার সহকর্মী আল কার্নির সাথে গত রোববার (২২মে) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যান।
তখন  তাদের সঙ্গে ছিলেন নাসার অবসরপ্রাপ্ত মহাকাশচারী পেগি হুইটসন এবং জন শফনার।
 মহাকাশে সৌদি আরবের এই প্রথম বৈজ্ঞানিক যাত্রা। তাদের এই যাত্রা বৈজ্ঞানিক প্রতিষ্ঠান, গবেষণা কেন্দ্র এবং সোশ্যাল মিডিয়া চেনাশোনাগুলির অংশগ্রহণের সাথে মিডিয়ার ব্যাপক মনোযোগ এবং ইন্টারঅ্যাক্টিভিটি পেয়েছে। সৌদি মহাকাশচারীদের সাথে সরাসরি রেডিও সংযোগের মাধ্যমে প্রায় 12,000 সৌদি স্কুল ছাত্র ইন্টারেক্টিভ বৈজ্ঞানিক পরীক্ষায় অংশগ্রহণ করেছিল।মহাকাশ যাত্রার এই সাহসী পদক্ষেপের জন্য সৌদি সরকারকে স্বাগত জানিয়েছেন প্রবাসী বাংলাদেশীরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com