1. : admin :
একুশে বই মেলায় আসছে আমিরাত প্রবাসীদের লেখা বই ‘প্রবাসের ছিন্নপত্র’ - দৈনিক আমার সময়

একুশে বই মেলায় আসছে আমিরাত প্রবাসীদের লেখা বই ‘প্রবাসের ছিন্নপত্র’

সাগর দেব,সংযুক্ত আরব আমিরাত:
    প্রকাশিত : বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪
সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত ৫২ জন প্রবাসীর লেখা চিঠির সংকলন ‘প্রবাসের ছিন্নপত্র’ অমর একুশে বইমেলায় প্রকাশিত হবে। অর্ধশতাধিক প্রবাসীর লেখা প্রকাশের এ উদ্যোগ নেয় দেশটিতে থাকা বই পড়ুয়াদের সংগঠন আরবান রিডার্স।
 বইটির সম্পাদনা করেন সাংবাদিক কামরুল হাসান জনি। ফ্ল্যাপ লিখেছেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও নাট্যকার ইমদাদুল হক মিলন। বইটি প্রকাশ করছে ঢাকার সাহিত্যদেশ প্রকাশনী। আগামী ২৩ ফেব্রুয়ারি দুবাইয়ে এ বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে।
আরবান রিডার্সের মুখপাত্র মোহাম্মদ নওশের আলী জানান, সংযুক্ত আরব আমিরাতে কয়েক বছর ধরে প্রবাসীদের বই পড়ার পাশাপাশি লেখালেখিতে উৎসাহ দিয়ে আসছে আরবান রিডার্স। দুবাইয়ের প্রথম ও দ্বিতীয় বাংলাদেশ বইমেলায় আরবান রিডার্স সক্রিয় অংশগ্রহণ করে একাধিক বই প্রকাশ করেছে। তারই ধারাবাহিকতায় এবার অমর একুশে বইমেলা উপলক্ষ্যে ‘প্রবাসে ছিন্নপত্র’ প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়। এ বইয়ে প্রবাসীদের মধ্যে ৫২ জন লেখক অংশগ্রহণ করেছেন। এর মধ্যে নারী ১২ জন, পুরুষ ৪০ জন। বইটি প্রবাসী রেমিট্যান্স যোদ্ধাদের উৎসর্গ করা হয়েছে।
বইয়ের ফ্ল্যাপে কথাসাহিত্যিক ও নাট্যকার ইমদাদুল হক মিলন লিখেছেন, প্রবাসের ছিন্নপত্র বইটি সংযুক্ত আরব আমিরাতে বসবাস করা বিভিন্ন স্তরের বাঙালির এক মর্মকথার দলিল। একসময় পত্রসাহিত্য খুব জনপ্রিয় ছিল বাংলা ভাষায়। আজকাল আর সেই চর্চাটি নেই। চিঠিপত্র লিখতেই ভুলে গেছে মানুষ। এ পরিস্থিতিতে প্রবাসের কঠোর কঠিন কর্মময় বাস্তবতার মধ্যে থেকেও বায়ান্নজন বাঙালি এ গ্রন্থটি রচনা করেছেন ভেবে আমি অত্যন্ত আনন্দিত হয়েছি। তারা সাহিত্যের চর্চাটি অব্যাহত রাখবেন আশা করি।
বইটির সম্পাদক কামরুল হাসান জনি বলেন, এটি প্রবাসীদের চিঠিপত্রের সংকলন। যাতে হারিয়ে যাওয়া চিঠির রেওয়াজ ফিরিয়ে আনার চেষ্টা করা হয়েছে। এ বইয়ের জন্য প্রবাসীদের ৮০টির বেশি চিঠি জমা হয়। সেখান থেকে নির্বাচন করা হয় ৫২টি চিঠি। মূলত অমর একুশে ফেব্রুয়ারি উপলক্ষ্যে বইটি প্রকাশের উদ্যোগ নেওয়ায় চিঠি নির্বাচনের এমন সংখ্যা নির্ধারণ করা হয়। বাংলা ভাষার সাক্ষী হয়ে আছে ‘একুশ’, আর এর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ‘বায়ান্ন’। তাই বইটির জন্য বায়ান্নটি চিঠি নির্বাচন করা হয়। বইয়ে স্থান পাওয়া চিঠির ভাষায় এতটাই আবেগ জড়িত, যা অনায়াসে যে কাউকে নিয়ে যাবে সেই চিঠির যুগে। চিঠিগুলো প্রত্যেক পাঠকের অনুভূতি ছুঁয়ে যাবে।
প্রবাসের ছিন্নপত্র’ বইটি পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলার  সাহিত্যদেশের ৩৪০-৩৪১ নম্বর স্টলে। এ ছাড়া অনলাইনে রকমারি.কম-এ অর্ডার করেও বইটি সংগ্রহ করা যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com