1. : admin :
ঈদ উপলক্ষে কক্সবাজার-চট্টগ্রাম যাত্রীদের জন্য বিশেষ চমক - দৈনিক আমার সময়

ঈদ উপলক্ষে কক্সবাজার-চট্টগ্রাম যাত্রীদের জন্য বিশেষ চমক

কাজল কান্তি দে-সদর প্রতিনিধি (কক্সবাজার)
    প্রকাশিত : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪

ঈদ উপলক্ষে কক্সবাজার-চট্টগ্রাম রুটে যাত্রীদের জন্য আসছে বিশেষ এক চমক। এ সময় এ রুটে চলবে একজোড়া বিশেষ লোকাল ট্রেন। পূর্বাঞ্চল রেলওয়ে জানিয়েছে, রুটের আটটি স্টেশনে থামবে এই বিশেষ ট্রেন। এর মাধ্যমে কক্সবাজার-চট্টগ্রাম রুটের লোকাল যাত্রীরা প্রথমবারের মতো ট্রেনে চড়ে গন্তব্যে যাবার সুযোগ পাবেন। তবে স্টেশনগুলোর অবকাঠামো পুরোপুরি তৈরি না হওয়ায় যাত্রীসেবার মান ও নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। ঈদযাত্রায় দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন গন্তব্য এবং বান্দরবান ও কক্সবাজার যেতে প্রতি বছর যানজটের কবলে পড়েন যাত্রীরা। পাশাপাশি আছে ভাড়া নিয়ে নৈরাজ্যের অভিযোগ। ঈদযাত্রার এমন ভোগান্তি কমাতে উদ্যোগ নিয়েছে রেলওয়ে। ঈদের আগের দুই দিন ও পরের পাঁচ দিন কক্সবাজার-চট্টগ্রাম রুটে চলবে একজোড়া লোকাল ট্রেন। দশটি বগির এই ট্রেন ভোর ৭টায় চট্টগ্রাম থেকে যাত্রা করে কক্সবাজারে পৌঁছাবে সকাল ১০টা ২০ মিনিটে। আর কক্সবাজার থেকে সন্ধ্যা ৭টায় ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে রাত ১১টায়। যাত্রাপথে রামু, ডুলাহাজারা, চকরিয়া, সাতকানিয়া, দোহাজারী, পটিয়া, জানালীহাট ও ষোলশহর স্টেশনে থামবে এই ট্রেন। এতে যাত্রীরা কম সময়ে গন্তব্যে পৌছাঁতে পারবেন বলে বেশ খুশি। তারা বলছেন, ঈদের সময় এই ট্রেন চালু হলে অল্প খরচে ও কম সময়ে নিজ নিজ গন্তব্যে পৌছাঁনো যাবে।

 

ট্রেনের অগ্রিম টিকিট কালোবাজারে যাওয়ার অভিযোগ যাত্রীদের রেলের লোকবল সংকটের কারণে এ ধরনের পরিকল্পনা বাস্তবায়ন কিছুটা কঠিন হলেও যাত্রীসেবা বাড়ানোর চেষ্টা চলছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল হোসেন জানান, একটি সার্ভিস প্রোভাইড করতে গেলে গার্ড থেকে শুরু করে প্রতিটি পর্যায়ের লোকবলের একটি সমন্বয় প্রয়োজন। নাহলে সার্ভিসের মান ঠিক রাখা কঠিন। এ রেলপথে নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রসঙ্গে চট্টগ্রাম রেলওয়ে জেলা পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরী জানান, ঈদ ঘিরে বিশেষ রেল সেবা চালুর উদ্যোগ নেওয়া হলেও এখনও পুরোপুরি প্রস্তুত নয় এই রুটের নতুন স্টেশনগুলো। তাই যাত্রীদের জন্য অন্যান্য রুটের মতো সেবা দেওয়া সম্ভব হবে না। তবে স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে নিরাপদ যাত্রার পরিকল্পনা করা হয়েছে। প্রথমবারের মতো কক্সবাজার রুটে বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হয় গত বছরের ১ ডিসেম্বর। এই রুটে নিয়মিত লোকাল ট্রেন চালুর দাবি জানিয়েছে স্থানীয়রা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com