1. : admin :
আজ প্রতিশ্রুতিশীল কবি ও সমাজচিন্তক মীর রবির জন্মদিন - দৈনিক আমার সময়

আজ প্রতিশ্রুতিশীল কবি ও সমাজচিন্তক মীর রবির জন্মদিন

অনলাইন ডেস্ক
    প্রকাশিত : শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩

আজ প্রতিশ্রুতিশীল কবি ও সমাজচিন্তক মীর রবির জন্মদিন। অত্যন্ত তরুণ বয়সেই সমসাময়িক সাহিত্য ও বুদ্ধিবৃত্তিক অঙ্গনে আলোচনায় আসা মীর রবি ১৯৯৮ সালের ২৪ নভেম্বর রংপুরের পীরগাছা উপজেলার প্রতাবজয়সেন মুন্সিপাড়ায় জন্মগ্রহণ করেন।

মীর রবি মাত্র ২০ বছর বয়সে প্রথম কবিতার বই ‘অ্যাকোয়ারিয়ামে মহীরুহ প্রাণ’ এর মাধ্যমে বিশিষ্টজনদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন। বিশেষত কবিতার নীরিক্ষা ও প্রচল ভাঙার জন্য তাকে নিয়ে আলোচনা শুরু হয়। কবিতার প্রকরণ, ব্যাকরণ ও প্রাঞ্জলতার পাশাপাশি সামঞ্জস্য মিথ ও সমসাময়িক বিভিন্ন আনুষাঙ্গিক উপকরণ ও উপাদানে শব্দগভীর কাব্যভাষা নির্মাণে ভূমিকা রাখছেন তিনি। একই সঙ্গে সমসাময়িক বিভিন্ন বিষয়ে কলাম ও প্রবন্ধ লিখে নিজেকে তিনি তরুণ চিন্তক হিসেবেও প্রতিষ্ঠা করেছেন। গ্রামীণ সমাজ-সংস্কৃতির উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। নিজ গ্রামে প্রতিষ্ঠা করেছেন পাঠাগার ভিত্তিক সমাজ-সংস্কৃতি চর্চা ও গবেষণা প্রতিষ্ঠান ‘প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্র’।

মীর রবির উল্লেখযোগ্য প্রকাশিত কবিতার বই ইরেজারে আঁকা ব্ল্যাক মিউজিক, ক্রস মার্কার, বুড়িগঙ্গা যহন কফিনে ঢুইকা যায় ও শিশু-কিশোর গল্পগ্রন্থ ‘এখানে ভূতের ভয় নেই’। তিনি সৃজনকর্মের স্বীকৃতি স্বরূপ সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৮, বেহুলাবাংলা বেস্ট সেলার বই সম্মাননা ২০১৯ সহ আরো পুরস্কার পেয়েছেন। সম্পাদনা করছেন ছোটকাগজ ‘ঠোঙা’ ও ওয়েবজিন ‘ককপিট’। সাহিত্য সম্পাদক হিসেবে কাজ করেছেন বিভিন্ন পত্রপত্রিকায়।

উল্লেখ্য তার জন্মদিন উপলক্ষে আজ শুক্রবার বিকেল ৩টায় রংপুরে টাউন হল চত্বরে রঙ্গপুর সাহিত্য পরিষৎ মিলনায়তনে কবিতা, গান ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে তাঁর কবিতা ও জীবনকর্ম নিয়ে আলোচনা করবেন কবি গবেষক ও উত্তরবাংলা নিউজ পোর্টালের সম্পাদক ড. শাশ্বত ভট্টাচার্য, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কবি ড. রিষিণ পরিমল, কবি আহমেদ মওদুদ এবং শিক্ষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব খন্দকার ফখরুল আনাম বেঞ্জু। অনুষ্ঠানে আবৃত্তি ও গান পরিবেশন করবে কাশফুল সাংস্কৃতিক গোষ্ঠী ও প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্রের সদস্যরা। সভাপতিত্ব করবেন শিক্ষাবিদ ও সমাজচিন্তক অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com