1. admin@gmail.com : দৈনিক আমার সময় : দৈনিক আমার সময়
  2. : admin :
রজধানীতে জালনোট ও সরঞ্জামাদিসহ একজন গ্রেফতার - দৈনিক আমার সময়

রজধানীতে জালনোট ও সরঞ্জামাদিসহ একজন গ্রেফতার

আমার সময় অনলাইন
    প্রকাশিত : শুক্রবার, ৭ জুন, ২০২৪

রাজধানীর শ্যামপুর থেকে জালনোট ও সরঞ্জামাদিসহ একজনকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। আসন্ন পবিত্র ঈদ-উল-আযহাকে সামনে রেখে জাল নোট প্রস্তুতকারী চক্র সক্রিয় হয়ে উঠেছে বলে র‌্যাবের গোয়েন্দা সূত্রে জানতে পারে।
গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৩ এর একটি দল বৃহস্পতিবার দিবাগত রাত ১ টার দিকে  রাজধানীর শ্যামপুর থানার পশ্চিম ধোলাইপাড় এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করে। র‌্যাব-৩ এর সহকারী পুলিশ সুপার ও স্টাফ অফিসার (মিডিয়া) মো. শামীম হোসেন বাসস’কে এসব তথ্য জানান।
তিনি জানান, আটক ব্যক্তির নাম হৃদয় মাতব্বর (২২)। সে শরীয়তপুর জেলার ডামুড্যা থানার বুড়িরহাট গ্রামের মোতালেব মাতব্বরের পুত্র। সে রাজধানীর শ্যামপুর থানার পশ্চিম ধোলাইপাড় এলাকায় থাকতো।
তার কাছ থেকে জালনোট তৈরীতে ব্যবহৃত ১ টি সিপিইউ, ১ টি মনিটর, ১ টি প্রিন্টার, ১ টি কী-বোর্ড, ১ টি মাউস, ১ টি রাউটার, ২ টি মাল্টিপ¬াগ, ১ টি পেপার কাটার, ৯ টি ভুয়া এনআইডি কার্ড, ৩ টি ভুয়া ভারতীয় এনআইডি কার্ডের ফটোকপি এবং ৬০ হাজার ৭০০ টাকা মূল্যমানের জালটাকা (৬০২ টি ১০০ টাকার নোট এবং ১ টি ৫০০ টাকার নোট) উদ্ধার করা হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও তথ্যঅনুসন্ধানে জানা গেছে,  আটককৃত আসামি আগে থেকেই কম্পিউটারে পারদর্শী ছিল। সে ধোলাইপাড় এলাকার একটি কম্পিউটারের দোকানে কাজ করতো। ইউটিউব থেকে জালটাকা বানানোর প্রক্রিয়া দেখে জাল নোট তৈরিতে পারদর্শিতা অর্জন করে। পরবর্তীতে হৃদয় কম্পিউটার, প্রিন্টার, পেপার কাটার এবং জালটাকা তৈরির কাঁচামাল সংগ্রহ করে নিজ বাড়িতে জালটাকা ছাপানোর কাজ শুরু করে। সে বিভিন্ন সোস্যাল মিডিয়া ও অনলাইন মাধ্যম ব্যবহার করে জাল টাকা বিক্রয়ের জন্য নেটওয়ার্ক তৈরী করে এবং এ সকল পেইজ প্রমোট ও বুস্টিং করে অনেক পাইকারি ও খুচরা বিক্রেতা সংগ্রহ করে। সে দীর্ঘদিন ধরে জাল নোট প্রস্তুত ও বিক্রয় করে আসলেও আসন্ন পবিত্র ঈদুল আযহাকে টার্গেট করে বিপুল পরিমাণ জাল নোট বাজারে সরবরাহ করার প্রস্তুতি নিয়েছিল।
র‌্যাব-৩ এর সহকারী পুলিশ সুপার জানান, এছাড়া সে অবৈধভাবে দেশী ও বিদেশী ভুয়া জাতীয় পরিচয়পত্র তৈরি করে সেগুলো বিভিন্ন অপরাধী চক্রের কাছে অর্থের বিনিময়ে বিক্রয় করে আসছিল।
তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com