1. admin@gmail.com : দৈনিক আমার সময় : দৈনিক আমার সময়
  2. : admin :
শীত নিয়ে যা জানালো আবহাওয়া অফিস - দৈনিক আমার সময়

শীত নিয়ে যা জানালো আবহাওয়া অফিস

আমার সময় ডেস্ক
    প্রকাশিত : রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪

মাঝারি থেকে ঘন কুয়াশার চাদর ভেদ করে সূর্য উঁকি দিলেও দেশের বেশকিছু জেলার উপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। যদিও রোদ বেশিক্ষণ স্থায়ী না হওয়ায় বিকেল গড়াতেই হিমেল হাওয়ার সঙ্গে তীব্র হচ্ছে শীতের অনুভূতি। তবে, অবশেষে সুখবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর, দেশের বেশকিছু জেলার উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ কিছুকিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

রোববার  (২৮ জানুয়ারি) সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তরের সীমান্তঘেঁষা জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৫ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

একই সময় রাজধানী ঢাকায় সর্বনিম্ন ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে, সবশেষ ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সেই সঙ্গে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অবস্থায় রোববার সকাল ৯টা থেকে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

তবে, এই সময়ে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। এ ছাড়া ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ পরিবহন চলাচল ব্যাহত হতে পারে। আর এই সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা ১-২  ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদ মোহাম্মদ আবদুর রহমান খান স্বাক্ষরিত পূর্বাভাসে বলা হয়, বর্তমানে কুমিল্লা, চট্টগ্রামের সীতাকু- ও মৌলভীবাজার জেলাসহ রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

এই অবস্থায় আগামী দু’দিন (সোম ও মঙ্গলবার) রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। তবে আগামী পাঁচ দিনের শুরুতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com