1. admin@gmail.com : দৈনিক আমার সময় : দৈনিক আমার সময়
  2. : admin :
মাতারবাড়িতে অবৈধভাবে বালি উত্তোলনে এক লক্ষ টাকাজরিমানা - দৈনিক আমার সময়

মাতারবাড়িতে অবৈধভাবে বালি উত্তোলনে এক লক্ষ টাকাজরিমানা

সুমন চন্দ্র দে, মহেশখালী (কক্সবাজার) প্রতিনিধি
    প্রকাশিত : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

মহেশখালী উপজেলার অর্থনৈতিক জোন হিসেবে পরিচিতমাতারবাড়ী ইউনিয়নে অসাধু ব্যবসায়ীরা নদী থেকে মেশিনেরমাধ্যমে অবৈধভাবে বালি উত্তোলন করে আসছে। পরিবেশগতপ্রভাব নিরূপণ ছাড়াই বালু উত্তোলনের ফলে প্রতি বছরই ভাঙছেনদীর তীর। নদীগর্ভে বিলীন হচ্ছে পাড়ের জমি সমূহ।

মহেশখালীতে রমজানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে অভিযানচালাচ্ছে উপজেলা প্রশাসন। তারই ধারাবাহিকতায় ১৯ মার্চ(মঙ্গলবার) বিকালে উপজেলার মাতারবাড়ী ইউনিয়নে বিভিন্নবাজারে অভিযান পরিচালনা করে জরিমানা করেছেন ভ্রাম্যমাণআদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোহাম্মদ তাছবির হোসেন।

এসময় মাতারবাড়ী যাওয়ার পথে দেখতে পান নদী থেকে বালিতোলে রাঙ্গাখালি খাল ভরাট করছে কি অসাধু মানুষ। নির্বাহীম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদতাছবির হোসেন এস পরিদর্শন করেন এবং বালি উত্তোলনেরব্যবহৃত নল গুলো ভেঙে দেন। তিনি মেশিন ব্যবহার করে ড্রেজিংএর মাধ্যমে অবৈধভাবে  নদী থেকে বালু উত্তোলন এর দায়ে ০১জনকে বালুমহাল মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ একজনকে  ১০০০০০/=(এক লক্ষ) টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে।

এছাড়া মাতারবাড়ীতে বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনাকরেন।  সময় ০২ জন অসাধু ব্যবসায়িকে ভোক্তা অধিকারসংরক্ষণ আইন, ২০০৯ ০২ টি মামলায় ৫০০০ টাকা ১০০০টাকা  অর্থদণ্ডসহ সর্বমোট ০৩ টি মামলায় ০৩ জনকে ১০৬০০০টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে।

এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ তাছবির হোসেন বলেন, এই রাঙ্গাখালি খাল একটিসরকারি জলাশয়। এখানে অবৈধভাবে বালি উত্তোলন করেআসছে কিছু অসাধু মানুষ। এদেরকে অর্থদণ্ড প্রদান করাহয়েছে।  এছাড়া এই রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীনদাম অসাধু ব্যবসায়ীদের জরিমানা করার পরও ভারসাম্য বজায়রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছে মহেশখালী উপজেলা প্রশাসন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com