1. : admin :
বৈদ্যুতিক গাড়ির জন্য দেশে প্রথম চার্জিং স্টেশন স্থাপন - দৈনিক আমার সময়

বৈদ্যুতিক গাড়ির জন্য দেশে প্রথম চার্জিং স্টেশন স্থাপন

অনলাইন ডেস্ক
    প্রকাশিত : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩

 

দেশে প্রথমবারের মতো বৈদ্যুতিক গাড়ির (ইভি) ব্যাটারি চার্জ করতে চার্জিং স্টেশন স্থাপন করেছে ‘এখন চার্জ’।রাজধানীর তেজগাঁও বাণিজ্যিক (নাবিস্কো) এলাকায় ‘অডি বাংলাদেশের’ কার্যালয় প্রাঙ্গণে এই স্টেশন স্থাপন করা হয়েছে।

বুধবার চার্জিং স্টেশন উদ্বোধন করেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান ও ডিপিডিসির ব্যাপস্থাপনা পরিচালক প্রৌকশলী বিকাশ দেওয়ান।

সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান বলেন, ‘বিদেশে কয়েক কিলোমিটার পরপরই ফিলিং স্টেশনের পাশাপাশি ইভি চার্জিং স্টেশনের দেখা মেলে। ২০৩০ থেকে ২০৩৫ সালের মধ্যে বাংলাদেশেও জ্বালানি তেলচালিত কোনো পরিবহন থাকবে না। সরকার এই পরিকল্পনাতেই এগুচ্ছে। তার প্রাথমিক পদক্ষেপ হিসেবে এই চার্জিং স্টেশন স্থাপন করা হয়েছে।’

ঢাকা পাওয়ার ডিস্টিবিওশনের এমডি বিকাশ দেওয়ান বলেন, ‘আমাদের চার্জিং স্টেশন নীতিমালা করা হয়েছে অনেক আগে। প্রথম স্টেশন স্থাপনে সে তুলনায় একটু বেশি সময় লেগেছে। তবে এটি শুরু, খুব দ্রুত সবাই মিলে আমরা ইলেকট্রিক যানবাহনে যাওয়ার চেষ্টা করবো। ভবিষ্যতে এ ধরনের চার্জিং পয়েন্ট সারা দেশের আনাচে কানাচে গড়ে উঠবে।’

অডি গাড়ির আমদানিকারক প্রতিষ্ঠান পরিচালক (অর্থ) মো. হাসিব উদ্দিন জানান, তারা ২০২৪ সালের মধ্যে সারা দেশে ১১টি চার্জিং স্টেশন স্থাপনের পরিকল্পনা করেছেন। বর্তমানে দেশে ৩৪টির মতো ইভি গাড়ি রেজিস্ট্রেশন করেছে। তবে এই সংখ্যা ক্রমেই বাড়বে বলে মনে করেন এই খাত সংশ্লিষ্টরা।

তিনি আরও বলেন ‘এখন চার্জ’ অ্যাপের মাধ্যমে চার্জের টাকা পরিশোধ, এমনকি যাত্রাপথে গাড়ি চার্জের জন্য নির্দিষ্ট সময় বরাদ্দ করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com