1. admin@gmail.com : দৈনিক আমার সময় : দৈনিক আমার সময়
  2. : admin :
প্রেসক্লাবের প্রতিষ্ঠা সভাপতি ও দৈনিক কক্সবাজারের সম্পাদক, নুরুল ইসলাম ছিলেন আদর্শ মানুষ: স্মরণ সভায় বক্তারা - দৈনিক আমার সময়

প্রেসক্লাবের প্রতিষ্ঠা সভাপতি ও দৈনিক কক্সবাজারের সম্পাদক, নুরুল ইসলাম ছিলেন আদর্শ মানুষ: স্মরণ সভায় বক্তারা

দিদারুল আলম সিকদার, কক্সবাজার জেলা প্রতিনিধি
    প্রকাশিত : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩
তিনি অন্ধকারে আলো জ্বেলেছিলেন, সেই আলোর পথ ধরে পদচিহ্ন আঁকে পরম্পরায়। কেউ শুরু করে আর কেউ অনুসরণ করে এটাই হয়ত অমোঘ নিয়ম। সাংবাদিকতা আর সংবাদপত্র জগতে কক্সবাজারের পথিকৃৎ তিনি। তিনি হলেন জাতির পিতার ঘনিষ্ঠ সহচর, মহান মুক্তিযুদ্ধের সংগঠক, ছিলেন সমুদ্র শহর থেকে প্রথম প্রকাশিত দৈনিক কক্সবাজারের সম্পাদক, কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ নুরুল ইসলাম।
সেই সূর্যপ্রতিম মানুষের ২য় মৃত্যুবার্ষিকী ৭ সেপ্টেম্বর সন্ধ্যার গভীরে মহাগ্রন্থের উদ্ধৃতি পাঠ, তারপর প্রার্থনার দুহাত করুনাময়ের কাছে, প্রয়াত সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলামের জন্যে দোয়া ও মিলাদ মাহফিল শেষে প্রেসক্লাব মিলনায়তনে শুরু হয় স্মরণ সভা। যার আয়োজন করে কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন।
সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা।
তিনি বলেন, আজকে কক্সবাজারের সাংবাদিকতা যে জায়গায় পৌঁছেছে তা সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলামের ত্যাগ তিতিক্ষার ফল। তিনি মহান এবং দেশপ্রেমিক ছিলেন বলেই সাংবাদিকতার মতো চ্যালেঞ্জিং পেশাকে বেছে নিয়েছিলেন। তিনি ছিলেন অনুকরনীয় আদর্শ।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার পৌরসভার মেয়র মাহাবুবুর রহমান চৌধুরী। তিনি বলেন, সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলামের স্মৃতি ধরে রাখতে নেয়া হবে নানান উদ্যোগ।
স্মরণ সভায় বক্তব্য রাখেন কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলামের বড় সন্তান মোহাম্মদ মুজিবুল ইসলাম, প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য এস এম আমিনুল হক চৌধুরী, সিনিয়র সাংবাদিক মুহম্মদ নুরুল ইসলাম, মমতাজ উদ্দিন বাহারী, কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলামের মেজো সন্তান মোহাম্মদ নজিবুল ইসলাম, এডভোকেট সেলিম নেওয়াজ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল।
স্মরণসভায় উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক সামশুল হক সারেক, সাইফুল ইসলাম চৌধুরী, মঈনুল হাসান পলাশ, হাসানুর রশীদ, ইকরাম চৌধুরী টিপু, সরওয়ার আজম মানিক, ফরহাদ ইকবাল, দীপক শর্মা দিপু, নুরুল ইসলাম হিলালী প্রমুখ। এই সময় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সমাজের বিভিন্ন স্থরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। স্মরণ সভার আগে কুরআনখানী, দোয়া মাহফিল ও মিলাদ মাহফিল পরিচালনা করেন কেন্দ্রীয় ঈদগাহ মাঠ জামে মসজিদের পেশ ইমাম মাওলানা আব্দুল কাইয়ুম।
উল্লেখ্য ২০২১ সালের ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম পার্কভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৯১ বছর বয়সে সর্বজন শ্রদ্ধেয় এই মহীরুহ সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলাম পাড়ি  জমান না ফেরার দেশে। সারাজীবন আলোর পথ দেখানো মানুষটি চলে গেলো অসীম আলোর পথে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com