1. admin@gmail.com : দৈনিক আমার সময় : দৈনিক আমার সময়
  2. : admin :
ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপ পেলেন চবির দুই শিক্ষক - দৈনিক আমার সময়

ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপ পেলেন চবির দুই শিক্ষক

অনলাইন ডেস্ক
    প্রকাশিত : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) দুইজন শিক্ষককে ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপের জন্য নির্বাচিত করেছে বিশ্ববিদ্যালয় মুঞ্জরি কমিশন (ইউজিসি)। তারা হলেন, ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ নূরুল আমীন নূরী ও ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. ফিরোজা আক্তার খানম।

গত মঙ্গলবার অনুষ্ঠিত ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপ মনোনয়ন বিষয়ক কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে অধ্যাপক ড. নূরুল আমীন নূরী নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন, আমি খুবই আনন্দিত এবং উৎফুল্ল। আমার স্বপ্ন ছিল পিএইচডি ডিগ্রী অর্জন করার পর একাডেমিক লাইনের শেষ ডিগ্রী ‘পোস্ট-ডক্টরেট’ ডিগ্রী ইউজিসির স্কলারশিপের মাধ্যমে সম্পূর্ণ করবো৷ আল্লাহ তায়ালার অশেষ রহমতে, বাবা-মা এবং শিক্ষকদের দোয়ায় আমার স্বপ্নটি পূরণ হচ্ছে। আমি ইউজিসিসহ যেকল ব্যক্তিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানায়, যাদের কাজের আঞ্জামের মাধ্যমে এটি গৃহীত হয়েছে।

অধ্যাপক ড. নূরুল আমীন নূরী বাংলাদেশের ইসলামিক স্কলারদের মধ্যে অন্যতম। ইতিমধ্যে তার বেশকিছু গবেষণাধর্মী গ্রন্থ প্রকাশিত হয়েছে। তারমধ্যে অন্যতম তার পিএইচডি থিসিস ‘কুরআনের তাফ্সীরে সৈয়্যদা আয়েশা (রা) এর পদ্ধতি এবং তার ফিকহী ইজ্তিহাদ’ শিরোনামে আরবীতে বৈরুত-লেবানন এর “দারু তওকিন নাজাত” প্রকাশনা থেকে দুই খন্ডে প্রকাশিত হয়। তার সর্বশেষ প্রকাশিত গবেষণাধর্মী গ্রন্থ ‘পবিত্র কুরআন ও সুন্নাহর আলোকে ইস্তিগফার ও যিকির’।

অধ্যাপক ড. ফিরোজা আক্তার খানম নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন, আমি খুব আনন্দিত এবং আমি ইউজিসিকে ধন্যবাদ জানায় তারা আমাকে গবেষণার জন্য ভালো সুযোগ করে দিয়েছেন। যা আমাকে আরো বেশি উৎসাহিত করবে ভালো কিছু করার জন্য। আমি এখন ব্যাংকিং নিয়ে গবেষণা করছি। আশা করি এ সেক্টরে ভালো কিছু করতে পারব ইনশাআল্লাহ।

উল্লেখ্য, ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপ ২০২৩- এর জন্য দেশের বিভিন্ন পাবলিক, প্রাইভেট বিশ্ববিদ্যালয় (শুধু স্থায়ী ক্যাম্পাস) এবং সরকারি কলেজের ৩০ জন গবেষক আবেদন করেছিলেন। নীতিমালা অনুযায়ী আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, প্রকাশনা, গবেষণার শিরোনাম, সারসংক্ষেপ, সুপারভাইজারের সুপারিশের ভিত্তিতে আবেদনকারীদের মধ্য থেকে ১০ জন গবেষককে ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপ ২০২৩- এর জন্য চূড়ান্তভাবে নির্বাচন করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com