1. : admin :
আগামী প্রজন্মকে রবীন্দ্র-নজরুলের আদর্শে উজ্জীবিত হতে হবে জেলা প্রশাসক: মো.শাহীন ইমরান - দৈনিক আমার সময়

আগামী প্রজন্মকে রবীন্দ্র-নজরুলের আদর্শে উজ্জীবিত হতে হবে জেলা প্রশাসক: মো.শাহীন ইমরান

দিদারুল আলম সিকদার, কক্সবাজার জেলা প্রতিনিধি
    প্রকাশিত : রবিবার, ২৮ মে, ২০২৩
শিশু একাডেমির বরীন্দ্র-নজরুল জয়ন্তী অনুষ্ঠানে কক্সবাজার জেলা প্রশাসক, মুহম্মদ শাহীন ইমরান আগামী প্রজন্মকে রবীন্দ্র-নজরুল আদর্শে উজ্জীবিত হওয়ার আহবান জানিয়েছেন।
তিনি ২৭ মে শনিবার সকাল ১১ টায় জেলা শিশু একাডেমি মিলনায়তনে জেলা শিশু একাডেমি কর্তৃক আয়োজিত রবীন্দ্র-নজরুল জয়ন্তী উপলক্ষ্যে এক আলোচনাসভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এ আহবান জানান।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম, জেলা লাইব্ররিয়ান ঋষিকেশ পাল।
এতে স্বাগত বক্তব্য প্রদান করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আহসানুল হক।  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক, কক্সবাজার রবীন্দ্র-নজরুলের জীবনী ও সাহিত্য শিশুদের মাঝে তুলে ধরে বলেন তাঁরা দুইজন বাংলা সাহিত্যকে কেবল সমৃদ্ধই করেননি আমাদের মুক্তিযুদ্ধের অন্যতম প্রেরণদায়ক শক্তি হিসেবেও কাজ করেছেন।
বিশ্বকবি রবীন্দ্রনাথ জমিদার পরিবারে জন্মগ্রহণ করেও প্রান্তিক মানুষের প্রতি তাঁর ভালবাসা ছিল অফুরন্ত। তাই তো তিনি ‘দুই বিঘা জমি’ এর মতো কবিতা লিখেছেন। তিনি সমবায়, সমাজ সংস্কার ও ক্ষুদ্রঋনের মতো ধারণা প্রবর্তন করেছেন। অপরদিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সাম্যের গান গেয়েছেন।
অন্যায়, অবিচার, শোষণ ও জুলুমের বিরুদ্ধে দ্রোহ করেছেন। তাঁরা দুজনেই ছিলেন অসম্প্রদায়িক চেতনার ও মানবতার কবি। জাতির পিতা বঙ্গবন্ধু ‘ জয় বাংলা’ শ্লোগাণটি কবি নজরুলের কবিতা থেকেই নিয়েছিলেন, যেটি ছিলো আমাদের মুক্তিযুদ্ধের শ্লোগান।
পরে এই উপলক্ষ্যে শিশু একাডেমি আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করা হয়। শিশু উপস্থাপিকা সামিয়া জান্নাত আরিবার সঞ্চালনায় সবশেষে শিশু একাডেমির শিশু শিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com