1. : admin :
সাংবাদিক নজরুল ইসলাম বকসীর ২য় মৃত্যু বার্ষিকী - দৈনিক আমার সময়

সাংবাদিক নজরুল ইসলাম বকসীর ২য় মৃত্যু বার্ষিকী

দিদারুল আলম সিকদার, কক্সবাজার জেলা প্রতিনিধি
    প্রকাশিত : মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩
আজ ১৮ ই এপ্রিল,২০২৩ সাংবাদিক নজরুল ইসলাম বকসীর ২য় মৃত্যু বার্ষিকী। তিনি ২০২১ সালের  ১৬ই মার্চে অসুস্ত স্ত্রীকে নিয়ে ইন্ডিয়ায় চিকিৎসার জন্য গেলে কিছুদিনের মাথায় বিশ্বে চলমান করোনার প্রচন্ড থাবায় নিজেই আক্রান্ত হন এবং ১৮-ই এপ্রিল ভেলোর সিএমসি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।
 তাঁর সহধর্মিণী লুৎফা বকসী হঠাৎ অসুস্থতার কারণে দেশে এক বছর বিভিন্ন ধরনের চিকিৎসা করেও কোন সুফল না পেয়ে নজরুল ইসলাম বকসী নিজেই সিদ্বান্ত নেন দুই সন্তানসহ ইন্ডিয়া চলে যাওয়ার।
ইন্ডিয়া হাসপাতালে পৌঁছে স্ত্রীর চিকিৎসা প্রক্রিয়া শুরু হতেই তিনি প্রচন্ড জ্বরে আক্রান্ত হন এবং দুদিন পর তাকে হাসপাতালে করোনা ইউনিটে ভর্তি করায় ছেলেময়েরা।
এদিকে স্ত্রী লুৎফার সব পরীক্ষা-নিরীক্ষা করলে তার শরীরে ক্যান্সার ধরা পড়ে; টাইপ (লিম্ফোমা )।
১৯ দিন সর্বোচ্চ চিকিৎসা দেয়ার পর-ও নজরুল ইসলাম বকসী মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে ১৮ই এপ্রিল,২০২১ সকাল ৯ টা ৪৫ এ (ইন্ডিয়ার সময়) মৃত্যু বরন করেন।
বকসীর বডি দুদিন হীমাগারে রেখে দেশে লাশ আনার জন্য আইনী প্রক্রিয়ার শত চেষ্টা করে-ও সফল না হয়ে শেষ পর্যন্ত বিদেশের মাটিতে তাকে দাফন করা হয়।
জামেয়া মসজিদ,গান্ধী রোড়,ভেলোর; স্থানীয় এক কবরস্থানে চিরশায়িত হোন নজরুল ইসলাম বকসী।
নজরুল ইসলম বকসী অবশ্য ২০০১ সাল থেকেই ওই হাসপাতালের রোগী ছিলেন।
তিনি চেন্নাই ,ভেলোর ,বেঙ্গালোরসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বিভিন্ন সময়।
২০১০ ও ২০১৫ সালে দু’বার ওপেন হার্ড সার্জারি করান তিনি বেঙ্গালোর ডাঃ দেবীসেঠি টিমের আন্ডারে।
মূলত তিনি দীর্ঘ ১৮ বছর ধরে-ই হার্ডের রোগ ও আরো বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন।
নজরুল ইসলাম বকসী একজন পেশাদার সাংবাদিক ছিলেন। তিনি সারাজীবন এ পেশায় জড়িত ছিলেন। তিনি সিলেট ও কক্সবাজারে পেশাগত জীবনের ও পারিবারিক জীবন কাটিয়েছেন। নজরুল ইসলাম বকসী ১৯৫৬ সালের ২৪শে ডিসেম্বর সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলাস্থ চকতিলক গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম সিকান্দর বকসী ও মাতার নাম শামসুননাহার বেগম।
নজরুল ইসলাম বকসী শাহারপাড়া প্রাথমিক বিদ্যালয়,খাদিমপুর উচ্চবিদ্যালয়, নয়াবন্দর উচ্চবিদ্যালয় ও এমসি কলেজে শিক্ষা জীবন অতিবাহিত করেন। তিনি নয়াবন্দর হাইস্কুলের প্রথম ব্যাচ এসএসসি এবং স্কুল ছাত্র সংসদের প্রথম (নির্বাচিত) ভিপি ছিলেন। ১৯৭৬ সালে সিলেট থেকে প্রকাশিত সাপ্তাহিক যুগভেরী পত্রিকার (বর্তমানে দৈনিক) শিশু কিশোর পাতা ‘শাপলার মেলায়’ সভ্য ও লেখক হিসাবে সংবাদপত্রের সাথে সংশ্লিষ্ট হন। পরে ১৯৭৮ সালে সিলেট সমাচারে লেখালেখি শুরু করেন। ১৯৮০ সালে তিনি প্রথমে চট্টগ্রাম ও পরে কক্সবাজার চলে আসেন। এখানেই তিনি দীর্ঘদিন ধরে অবস্থান করছেন এবং সম্পূর্ণ পেশাদার সাংবাদিক হিসাবে সংবাদ পত্রের সাথে জড়িয়ে পড়েন।
তিনি কক্সবাজারের একসময়ের মাসিক বাঁকখালী (বর্তমানে দৈনিক), দৈনিক গিরিদর্পণ, দৈনিক খবর, দৈনিক পূর্বকোণ, দৈনিক ইনকিলাব, আজকের কাগজ, ভোরের কাগজ, কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক সৈকত, দৈনিক কক্সবাজার, দৈনিক হিমছড়ি, সাপ্তাহিক কক্সবাজার বার্তা, সাপ্তাহিক সাগরকণ্ঠ, সাপ্তাহিক সাগরবাণী, দৈনিক ইনানী, দৈনিক আপনকণ্ঠ, দৈনিক কক্সবাজার একাত্তর এবং সিলেট থেকে প্রকাশিত দৈনিক যুগভেরী, দৈনিক বার্তাবাহক, দৈনিক জালালাবাদ ও শ্যামল সিলেটে কর্মজীবন অতিবাহিত করেন।
তিনি ১৯৮৪ সাল থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ভয়েস অব আমেরিকা (VOA), ১৯৮৮ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত বৃটিশ ব্রটকাস্টিং কর্পোরেশন (BBC) এবং একই সাথে AFP’র কক্সবাজার স্টিংগার হিসাবে কাজ করেন। এছাড়া মধ্যখানে সিলেট থাকাকালে কিছুদিন রয়টারের সাথেও কাজ করেন।
১৯৯৩, ১৯৯৪ ও ১৯৯৬ সালে রোহিঙ্গা শরণার্থী সমস্যা নিরসন ও বানিজ্য চুক্তি সম্পাদনের লক্ষ্যে  উর্ধ্বতন সরকারী কর্মকর্তা ও মন্ত্রীদের সাথে মিয়ানমার (বার্মা) সফর করেন। এর আগে ১৯৮৮ সালে ব্যক্তিগত ভাবে তিনি বার্মা সফর করেন। এছাড়া বিভিন্ন প্রয়োজনে তিনি ৬ বার ভারত সফর করেন।
তিনি ঐতিহ্যবাহী আবৃত্তি ও উচ্চারণ শিক্ষা প্রতিষ্ঠান “শব্দায়ন” আবৃত্তি একাডেমীর নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করে এসেছেন।
নজরুল ইসলাম বকসী ১৯৯৫ সালে কক্সবাজার প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা সাংবাদিক একে.এম শাহাবুদ্দিন -এর বড় কন্যা লুৎফা বকসীর সাথে বিবাহিত জীবন শুরু করেন। কক্সবাজার প্রেসক্লাবের প্রবীণ ও স্থায়ী সদস্য  নজরুল ইসলাম বকসী এক পুত্র (সিদরাতুল মুরসালিন ভাষা) ও এক কন্যা (সিদরাতুল মুনতাহা বর্ণ) সন্তানের জনক।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com