1. : admin :
নেত্রকোনায় বোরো ধান কাটা ব্যস্ত কৃষক  - দৈনিক আমার সময়

নেত্রকোনায় বোরো ধান কাটা ব্যস্ত কৃষক 

মেহেদী হাসান,নেত্রকোনা জেলা প্রতিনিধি
    প্রকাশিত : মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩
নেত্রকোনার বিস্তীর্ণ হাওরজুড়ে শোভা পাচ্ছে সোনালি ধানের সমারোহ। বৈশাখের শুরুতেই হাওরের একমাত্র ফসল বোরো ধান কাটা পুরোদমে শুরু হয়েছে। ফলে কাটা ধান শুকানো, মাড়াই ও গোলায় তোলা নিয়ে হাওর পারের কৃষকের ঘরে ঘরে ব্যস্ততা বেড়েছে।
এর আগে হাওরাঞ্চলে আগাম ব্রি-২৮ ধান কাটার মধ্য দিয়ে শুরু হয় এ মৌসুমের বোরো ফসল কাটা।প্রাকৃতিক দুর্যোগ, ঝড়, শিলাবৃষ্টি কিংবা আগাম বন্যার কবল থেকে ফসল রক্ষায় কষ্টের ফসল মাঠ ভরা পাকা ধান ঘরে তোলার স্বপ্নে বিভোর কৃষক। এরই মধ্যে জেলার হাওরে ৯ হাজার ৮০০ হেক্টর জমির ধান কাটা হয়েছে বলে জানায় কৃষি অফিস।
কৃষি বিভাগ জানায়, নেত্রকোনা জেলার পাঁচটি হাওর উপজেলাসহ ১০টি উপজেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল ১ লাখ ৮৪ হাজার ৪৭০ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ১ লাখ ৮৪ হাজার ৭৩৫ হেক্টর জমিতে। আবহাওয়া অনুকূলে থাকলে ভালোভাবে ধান ঘরে তুলতে পারবেন কৃষক।
হাওর উপজেলা খালিয়াজুরী, মদন, মোহনগঞ্জ, কলমাকান্দা, আটপাড়াসহ বিভিন্ন উপজেলায় খবর নিয়ে জানা গেছে বিভিন্ন হাওরের নিচু এলাকায় ধান কাটা পুরোপুরি শুরু হয়েছে। স্থানীয় ও বিভিন্ন এলাকা থেকে আগত কৃষি শ্রমিক ও হারভেস্টার দিয়ে ধান কাটছেন কৃষক।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ নুরুজ্জামান বলেন, ‘এ বছর বোরোর ফলন ভালো হয়েছে। নিচু জমিতে পুরোদমে ধান কাটা শুরু হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com