1. admin@gmail.com : দৈনিক আমার সময় : দৈনিক আমার সময়
  2. : admin :
জাজিরায় কন্দাল ফসল চাষে কৃষকদের প্রশিক্ষণ  - দৈনিক আমার সময়

জাজিরায় কন্দাল ফসল চাষে কৃষকদের প্রশিক্ষণ 

মো. ফারুক হোসেন, জেলা প্রতিনিধি শরীয়তপুর
    প্রকাশিত : মঙ্গলবার, ৯ মে, ২০২৩
  নিরাপদ সবজি হিসাবে খ্যাত কন্দাল ফসল উৎপাদন ও খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করণে কৃষকদের সচেতন করার লক্ষ্যে কন্দাল (কচু) ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় খরিপ-১ মৌসুমে, শরীয়তপুর জাজিরা উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে ৩০ জন কৃষক /কৃষাণীদের কে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
মঙ্গলবার (৯ মে) জাজিরা উপজেলা কৃষি অফিস কার্যালয়ের আয়োজনে, উপজেলা পরিষদের পুরাতন ভবনের কনফারেন্স  রুমে দিন ব্যাপি এ প্রশিক্ষণ প্রদান করা হয়।
প্রশিক্ষণে কন্দাল ফসল চাষের অর্থনৈতিক সহ বিভিন্ন গুরুত্ব তুলে ধরা হয়। এছাড়াও প্রচলিত শস্য বিন্যাসে কন্দাল ফসলের অন্তর্ভুক্ত, পতিত জমির উত্তম ব্যবহারে কন্দাল ফসল, বিশেষ করে কচু জাতীয় ফসলের উৎপাদন নিশ্চিত করণ, বিভিন্ন প্রকার কন্দাল যেমন আলু, মিষ্টি আলু, ওলকচু, পানি কচু, লতিকচু, মুখীকচু সহ কাসাভা চাষের উৎপাদন প্রযুক্তি, রোগ বালাই প্রতিরোধ, শিল্পের কাচামাল হিসেবে কন্দাল ফসলের মূল্য সংযোজন নিয়ে সেশন পরিচালনা করেন শরীয়তপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ড. রবিআহ নূর আহমেদ, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. জামাল হোসেন, অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মো. নাজমুল হুদা, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ বীথি রাণী বিশ্বাস।
এছাড়াও প্রশিক্ষণে সহায়তা করেন উপ-সহকারী কৃষি অফিসার মো. দিল হোসেম।
প্রশিক্ষণ প্রাপ্ত জ্ঞান নিজেদের খাদ্যাভ্যাসে কন্দাল ফসল সংযোজনে এবং কচু জাতীয় সবজি চাষের মাধ্যমে আর্থ সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে বলে মত প্রকাশ করেন প্রশিক্ষণার্থীরা।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. জামাল হোসেন বলেন, এই মৌসুমে ৫টি ব্যাচে মোট ১৫০ জন কৃষক/ কৃষাণীদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং প্রশিক্ষণ শেষে কৃষকদের মাঝে সনদ পত্র বিতরণ করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com