1. admin@gmail.com : দৈনিক আমার সময় : দৈনিক আমার সময়
  2. : admin :
ঈদগাঁওতে কবি নজরুলের জন্মজয়ন্তী - দৈনিক আমার সময়

ঈদগাঁওতে কবি নজরুলের জন্মজয়ন্তী

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও, কক্সবাজার
    প্রকাশিত : বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩
বাংলা সাহিত্যের অলৌকিক ও কালজয়ী প্রতিভা হচ্ছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তার রচনায় বাংলাদেশের গণসংস্কৃতি পরিপূর্ণভাবে চিত্রিত হয়েছে। তিনি বাঙালি মুসলমান সমাজের ভাবাবেগ ও আত্মবিশ্বাস পরিপূর্ণভাবে প্রস্ফুটিত করতে সক্ষম হয়েছিলেন। কবি নজরুলই আমাদের জাতীয় চেতনার মূল অনুপ্রেরণা।
বৃহস্পতিবার কক্সবাজারের ঈদগাঁওতে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে এ মন্তব্য করেছেন কবি- সাহিত্যিকরা।
প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় কর্তৃক বিদ্যালয়ের মোখতার আহমদ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট কবি ও লেখক হুমায়ুন আজাদ সিদ্দিকী। কবির জীবনী নিয়ে আলোচনা করেন স্থানীয় প্রাবন্ধিক ও লেখক জাহাঙ্গীর মোহাম্মদ। কবির রচিত কবিতা আবৃত্তি করেন ক্রীড়া ব্যক্তিত্ব সাকলাইন মোস্তাক। বিদ্যালয়ের ‘কাজী নজরুল ইসলাম হাউজ’ ও সাংস্কৃতিক সংগঠন ‘ফুলেশ্বরী সাংস্কৃতিক সংগঠনের’ সহায়তায় এ জন্মবার্ষিকী উদযাপন করা হয়। শুরুতে স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন ।
শিক্ষকদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন সিনিয়র শিক্ষক মোঃ রেজাউল করিম ও সহকারী শিক্ষক জসিম উদ্দিন (বাংলা)। অনুষ্ঠান শেষে সমাপনী বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশীদুল জন্নাত। সহকারি শিক্ষক শাহ জালাল মুনিরের তত্ত্বাবধানে ও শিক্ষার্থীদের সঞ্চালনায় এতে শিক্ষার্থীরা কবি নজরুলের কবিতা আবৃত্তি, বক্তৃতা, একক ও দলগত ভাবে নজরুল সংগীত, নজরুল রচিত ইসলামী সংগীত, অভিনয়, নৃত্যসহ অন্যান্য সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয়।
অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক মন্ডলী নজরুল হাউজের হাউস টিচার মোঃ আব্দুল খালেক, ইফফাত সানিয়া, অশ্রু রায়, অধ্যায়নরত ছাত্র-ছাত্রীসহ সংশ্লিস্টরা অংশ নেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com