1. admin@gmail.com : দৈনিক আমার সময় : দৈনিক আমার সময়
  2. : admin :
লাব্বাঈক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান - দৈনিক আমার সময়

লাব্বাঈক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

মো: মিজানুর রহমান বাবু, সৌদি আরব প্রতিনিধি
    প্রকাশিত : মঙ্গলবার, ২৭ জুন, ২০২৩

 

আজ পবিত্র হজের দিন। দুই টুকরো সেলাইবিহীন শুভ্র কাপড়ে সারাবিশ্ব থেকে হজব্রত মুসলমানরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাত ময়দানে সমবেত থাকবেন। মুখর থাকবে পুরো আরাফাতের ময়দান এই ধ্বনিতে
লাব্বাঈক আল্লাহুম্মা লাব্বাঈক… অর্থাৎ আমি হাজির, হে আল্লাহ আমি হাজির। গতকাল সোমবার (২৬জুন) ৮ জিলহজ্জ পৃথিবীর সর্ববৃহৎ তাবুর শহর মিনায় তাবুতে আল্লাহর ইবাদত বন্দেগী দোয়া ইস্তেগফারের মধ্য দিয়ে ১৪৪৪ হিজরি সনের পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। সূর্যদয়ের পরে আরাফাত ময়দানে অবস্থানের জন্য হাজীগন প্রস্তুতি নিবেন। আরাফাত ময়দানে অবস্থানকে হজের রুকন বলা হয়। এই দিনটিতেই মহানবী হযরত মোহাম্মদ (স:) তার জীবনের শেষ বছরে বিদায়ই ভাষন দিয়েছিলেন। এদিন আল্লাহ বান্দার নিকটবর্তী হন এবং তাঁর ফেরেশতাদের জিজ্ঞাসা করতে থকেন, এই মানুষগুলো কি চায় ? যদিও তিনি তাদের চাইতে উত্তম অবগত। আরাফাত দিবসের চেয়ে বেশি অন্য কোনো দিন আল্লাহ তার বান্দাকে জাহান্নাম হতে মুক্তি দেননা। এইদিনে একটি রোযা দুই বছরের পাপ মুক্তির জন্য যথেষ্ট। তাই ইসলামে আরাফাত দিবসের তাৎপর্য খুবই গুরুত্বপূর্ণ।

আজ মঙ্গলবার (২৭জুন) সৌদি আরবে ঐতিহাসিক আরাফাত দিবসে মসজিদে নামিরাহ থেকে হজের খুতবা প্রদান করা হবে। হজের খুতবা প্রদান করবেন মহামান্য শাইখ ডক্টর ইউসুফ বিন মুহাম্মদ বিন সাইদ। চলতি বছর হজের খুতবা মক্কার আরাফাত ময়দান থেকে আরবি ভাষার পাশাপাশি বাংলাসহ মোট ২০টি অনূদিত ভাষায় সরাসরি সম্প্রচারিত হবে।
হারামাইন শরিফাইনের অফিসিয়াল পেইজে মসজিদুল হারামের সভাপতি শাইখ আব্দুর রহমান আস-সুদেইস জানিয়েছেন: এই বছর আমরা ৫০০ মিলিয়ন মুসলমানের কাছে আরাফাত দিবসের খুতবা পৌঁছানোর লক্ষ্য নিয়েছি।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়া বলেন, চলতি বছরে সৌদি আরবে ১৬০ টি দেশের প্রায় ২৬ লাখ মুসলিম হজব্রত পালন করবেন। কোভিড-১৯ পর এই প্রথম বেশি সংখ্যক মুসলিম একত্রিত হয়ে হজব্রত পালন করছে।এ বছর হজযাত্রীদের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য মক্কা, মিনা,আরাফাত, মুজদালিফা ও জামারাত এবং মদিনার বিভিন্ন স্থানে ১৭০ টিরও বেশি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, পর্যাপ্ত এম্বুল্যান্স সার্ভিস প্রস্তুত রয়েছে। ৩২ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী হজযাত্রীদের স্বাস্থ্যসেবা প্রদান করবে। ২ লাখ ৩৮ হাজার নিরাপত্তা কর্মী নিয়োগ করা হয়েছে। হজব্রত পালনে আল্লাহর অতিথীদের সব ধরনের সহযোগিতা করতে সরকারের পাশাপাশি সৌদির জনগণও অংশ নেবে।

এবছর বাংলাদেশ থেকে ১ লক্ষ ২২ হাজার হজযাত্রী পবিত্র হজ পালন করবেন। হজব্রত পালন করতে এসে গতকাল সোমবার পর্যন্ত ২৬ বাংলাদেশির মৃতের খবর পাওয়া গেছে। এদের মধ্যে ২২ জন পুরুষ এবং ৪ জন নারী রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com