1. : admin :
খেলাধুলাই যোগ্য নাগরিক গড়ে তুলতে পারে : প্রধানমন্ত্রী - দৈনিক আমার সময়

খেলাধুলাই যোগ্য নাগরিক গড়ে তুলতে পারে : প্রধানমন্ত্রী

আমার সময় ডেস্ক
    প্রকাশিত : রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুরা লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা, শরীরচর্চা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে নিজেদেরকে দেশের যোগ্য নাগরিক হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে পারে।

তিনি বলেন, ‘আমি চাই আমাদের ছেলে-মেয়েরা লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা, ব্যায়াম ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে দেশের যোগ্য নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলবে।’

শনিবার (২০ এপ্রিল) সকালে রাজধানীর আর্মি স্টেডিয়ামে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, ক্ষমতায় থাকাকালে তিনি শিশুদের খেলাধুলায় আরও আগ্রহী করে তোলার চেষ্টা করেছেন। ‘কারণ খেলাধুলা মানুষকে শারীরিক ও মানসিক শক্তি প্রদান করে এবং নিয়মানুবর্তিতা, আনুগত্য ও দেশপ্রেমের শিক্ষা দেয়।’

শেখ হাসিনা বলেন, খেলাধুলার মাধ্যমে দেশকে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায় এবং সারা বিশ্বের কাছে আরও ভালোভাবে পরিচিত করা যায়।

 

 

তিনি বলেন, ‘আমরা দেখতে পাচ্ছি যে, আমাদের ছেলে-মেয়েরা বিশ্ব দরবারে খেলাধুলায় তাদের দক্ষতার পরিচয় দিচ্ছে।’

এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০২২ এ বাংলাদেশের নারী ফুটবল দল চ্যাম্পিয়ন হয়েছে।

তিনি বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট থেকে সেই দলের পাঁচজন খেলোয়াড় উঠে এসেছে।

প্রধানমন্ত্রী বলেন, সরকার বছর ব্যাপী খেলাধুলার সুবিধা সৃষ্টির লক্ষ্যে প্রতিটি উপজেলায় একটি করে মিনি স্টেডিয়াম নির্মাণ করছে।

তিনি বলেন, ‘আমরা প্রতিবন্ধী ও অটিস্টিকদের অনুশীলনের সুযোগ সৃষ্টি এবং একাডেমি করে দিচ্ছি।’

তিনি অন্যান্য খেলাধুলার পাশাপাশি দেশের ঘরোয়া খেলাধুলায় সমান সুযোগ দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, ‘ঘরোয়া খেলাধুলার মাধ্যমে শিশুরা তাদের মেধা বিকাশের সুযোগ পাবে।’

এর আগে প্রধানমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং লালমনিরহাটের পাটগ্রাম টেপুরগাড়ি বিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে অনুষ্ঠিত গ্র্যান্ড ফাইনালের দ্বিতীয়ার্ধ উপভোগ করেন।

বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনালে জামালপুরের মাতৃগঞ্জ চরগোলাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় রংপুরের মিঠাপুকুর তালিমগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়কে পরাজিত করে।

লালমনিরহাটের পাটগ্রাম টেপুরগাড়ি বিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়কে হারিয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট বিজয়ী হয় ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দুটি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের সদস্যদের মাঝে পুরস্কার ও পদক বিতরণ করেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী, প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহমেদ অনুষ্ঠানে বক্তব্য দেন।

 

 

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com