1. : admin :
রমজানে কামানের গোলা ছুড়ে জানানো হবে ইফতারের সময় - দৈনিক আমার সময়

রমজানে কামানের গোলা ছুড়ে জানানো হবে ইফতারের সময়

অনলাইন ডেস্ক
    প্রকাশিত : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩

আজ থেকে মধ্যপ্রাচ্যে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। ফি বছরের মতো এবারও কামানের গোলা ছুড়ে রমজানে ইফতারের সময় জানাবে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। রেওয়াজ অনুসারে ৮টি কামান থেকে গোলা ছুড়বে দেশটির পুলিশ। দুদিন আগেই দুবাইয়ের এক্সপো সিটিতে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় পুলিশ। আমিরাতে ১৯৬০ সাল থেকে পালিত হয়ে আসছে এই প্রথা, যা বর্তমানে একটি জনপ্রিয় ঐতিহ্যে পরিণত হয়েছে। পুরো রমজানজুড়েই দিন শেষের  উৎসবমুখর এ চমকপ্রদ রীতির অপেক্ষায় থাকেন দেশটির ধর্মপ্রাণ রোজাদাররাও।

খালিজ টাইমস খবরে বলা হয়েছে, ইফতারের সময় মোট আটটি কামান থেকে গোলা ছোড়া হবে। বিভিন্ন স্থানে সাতটি কামান স্থায়ীভাবে স্থাপন করা হয়েছে। একটি কামান থাকবে ভ্রাম্যমাণ। এটি রমজানজুড়ে দুবাইয়ের ১৫টি এলাকায় ভ্রমণ করবে। এ কামানের জন্য দায়িত্বপ্রাপ্ত অপারেশনস অ্যাফেয়ার্সের সহকারী কমান্ডার-ইন-চিফ মেজর জেনারেল আল-গাইথির জানান, নির্দিষ্ট সময়ে কামান থেকে গোলাবর্ষণের জন্য এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করা হয়েছে। কর্মীও নিয়োগ দেওয়া হয়েছে।

এ বছর দুবাই এক্সপো সিটি, বুর্জ খলিফা, আপটাউন, মদিনাত জুমেইরাহ, ফেস্টিভাল সিটি, দামাক ও হাত্তা ইনে সাতটি কামান স্থাপন করেছে দুবাই পুলিশ। অন্যটি পুরো রোজায় ১৫টি স্থানে ঘুরে ঘুরে দায়িত্ব পালন করবে। এসব স্থানের মধ্যে রয়েছে-সাতোয়া গ্র্যান্ড মসজিদ, দুবাই ইন্টারন্যাশনাল ফিন্যান্সিয়াল সেন্টার, জাবিলের গ্র্যান্ড মসজিদ, লুসাইলির আল-নাহদা স্কুল ফর গার্লস, আল-হাবাব মসজিদ, আল-আবির গ্র্যান্ড মসজিদ, আল-খাওয়ানিজের আল-হাবাই মসজিদ, আল-তোয়ারের বিন দাফুস মসজিদ, আল-কুওজ ৪ ‘আল-খাইল হাইটস’ এলাকায়, মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম সিটি, আইন দুবাই, আল-বার্শার আল-সালাম মসজিদ এবং জুমেইরার কাইট বিচ, নাদ আল শেবা মসজিদ ও মানখুলের ঈদের নামাজের হল।

রমজানের প্রতিদিন ইফতারের সময় একটি করে গোলা নিক্ষেপ করা হবে। এছাড়া রমজান মাসের সূচনা এবং ঈদের চাঁদ দেখা গেলে আরও দুটি গোলা ছোড়া হবে। কামানের গোলা নিক্ষেপের মাধ্যমে ইফতারের সময় জানানোর এ কার্যক্রম সংযুক্ত আরব আমিরাতের একটি জনপ্রিয় সংস্কৃতি হিসাবে পরিচিত। এ কার্যক্রম দুবাই টিভিতেও সম্প্রচারিত হয়।

রমজান মাসের ‘ইফতার কামানগুলো’র কমান্ডার মেজর আবদুল্লাহ তারিশ আল আমিমি বলেছেন, দুবাই পুলিশের কমান্ডার-ইন-চিফ লেফটেন্যান্ট জেনারেল আবদুল্লাহ খলিফা আল মারির নির্দেশ অনুসারে অন্য কামানগুলোর সঙ্গে দুটি পুরোনো ফরাসি কামানও ইফতারির সময় জানান দেবে। কামান দুটি গত শতাব্দীর ষাটের দশকে প্রথম ব্যবহার করা হয়েছিল। এরপর সেগুলোকে ১৯৭০ সালে দুবাই পুলিশ জাদুঘরে রেখে দেওয়া হয়েছিল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com