1. : admin :
ট্রলারে ১০ হত্যাকাণ্ডের ঘটনায় জড়িতদের শনাক্ত করতে কাজ চলছে: আইজিপি - দৈনিক আমার সময়

ট্রলারে ১০ হত্যাকাণ্ডের ঘটনায় জড়িতদের শনাক্ত করতে কাজ চলছে: আইজিপি

দিদারুল আলম সিকদার, কক্সবাজার জেলা প্রতিনিধি
    প্রকাশিত : বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩
বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, ‘যেকোন ধরণের অপরাধ সংগঠিত হলে কোনো অপরাধীদের ছাড় দেয়া হচ্ছে না। অপরাধী যেই হোক তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে। আইনশৃংখলার স্বাভাবিক গতি কেউ ভঙ্গ করার চেষ্টা করলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।’
বুধবার বেলা ৩ টার দিকে কক্সবাজার জেলা পুলিশ সুপার কার্যালয় প্রাঙ্গণে আয়োজিত এক প্রেস ব্রিফিং এ পুলিশ প্রধান এমন কথা বলেন।
সম্প্রতি ট্রলারে ১০ মরদেহ উদ্ধারের ব্যাপারে পুলিশ মহাপরিদর্শক বলেন, ‘যেকোন ভাবে হোক না কেন, ১০টা প্রাণহানি হয়েছে। এই ঘটনা শোনার পর পরই আমরা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের পাঠিয়েছি। এখানে সিআইডি, পিবিআই টিম পাঠানো হয়েছে। তাদের সাথে কাজ করছে র্যাবও। তারা এখানে এসে খোঁজ খবর নিয়ে ঘটনার মূল  রহস্য উদঘাটন করার চেষ্টা করছে। এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনা হয়েছে। কেউ কেউ স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছে। এ নিয়ে পুলিশ কাজ করে যাচ্ছে। যারা এই ঘটনার সাথে জড়িত তাদের তথ্য সংগ্রহ করে আইনের আওতায় আনা হচ্ছে। এ ব্যাপারে কাউকে ছাড় দেয়া হচ্ছে না।
জলদস্যুদের ব্যাপারে আইজিপি বলেন, ‘আত্মসর্মপণ করা জলদস্যুদের ব্যাপারে প্রতিনিয়ত খবর রাখছে পুলিশ। তারা স্বাভাবিক জীবনে ফিরে আবারো কোনো অপরাধ কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে কিনা সে ব্যাপারে খবর রাখছি। তারা ভালো হতে চেয়েছে বলে আমরা তাদের সুযোগ দিয়েছি। কিন্তু আত্মসমর্পণের কথা বলে তারা পুনরায় অপরাধ সংগঠিত করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’
চৌধুরী আবদুল্লাহ আল মামুন আরও বলেন, আইন শৃংখলা রক্ষাকারি বাহিনী ও গোয়েন্দা সংস্থার যাছাই-বাছাই করে তৈরি করা মাদক কারবারিদের তালিকায় যাদের নাম রয়েছে, তাদের প্রত্যেককে নজরদারিতে রাখা হয়েছে। তাদের প্রত্যেককে আইনের আওতায় আনা হবে। কাউকেও ছাড় দেওয়া হবে না।
এর আগে আইজিপি বুধবার (০৩ মে) সকাল সাড়ে ১০টায় ৮ এপিবিএনের আওতাধীন উখিয়ার ঘোনারপাড়া পুলিশ ক্যাম্প-১৯ যান। সেখানে এপিবিএনের একটি সু-সজ্জিত দল আইজিপিকে অভিবাদন প্রদান করে। এরপর পুরো ক্যাম্পটি ঘুরে দেখেন এবং বিভিন্ন কার্যক্রম দেখেন। এরপর আইজিপি এবং অতিরিক্ত আইজিপি ঘোনারপাড়া পুলিশ ক্যাম্প চত্বরে গাছের চারা রোপন করেন। তারপর আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা এবং অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দ্দৌজাসহ উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।
ঘন্টাখানেক ঘোনারপাড়া পুলিশ ক্যাম্পকে অবস্থানের পর উখিয়াস্থ ৮ এপিবিএন কার্যালয় যান পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এরপর দীর্ঘক্ষণ রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তা ও সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কক্সবাজারে কর্মরত এপিবিএনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন এবং বিভিন্ন দিক-নির্দেশনা দেন।
এসময় আইজিপির সঙ্গে উপস্থিত ছিলেন অ্যাডিশনাল আইজি (ক্রাইম এন্ড অপস্) মোঃ আতিকুল ইসলাম, এপিবিএন হেডকোয়ার্টাসের অ্যাডিশনাল আইজি ড. হাসান উল হায়দার, অতিরিক্ত ডিআইজি ফিরোজ আল মুজাহিদ, ডিআইজি (এফডিএমএন) জামিল হাসান, ৮ এপিবিএনের অধিনায়ক মোঃ আমির জাফর, কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলামসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
প্রেস ব্রিফিংয়ে রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, গত এপ্রিল মাসে আশ্রয়শিবিরে বেশ কয়েকটা হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছিল। এপিবিএন, র্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় মে মাসে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। গোয়ান্দা নজরদারি বৃদ্ধি এবং সাড়াশি অভিযান পরিচালনার মধ্য দিয়ে আমরা পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করছি। এ ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া আছে। মাদক এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না।
টেকনাফে অপহরণের ঘটনা প্রসঙ্গে পুলিশ প্রধান চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, ‘অপহরণ কিংবা যেকোন ধরণের অপরাধ সংগঠিত হলে আমাদের জাতীয় পরিষেবা ৯৯৯ এ যোগাযোগ করে সহায়তা চাওয়ার জন্য এলাকার সবাইকে অনুরোধ করবো। এই পরিষেবায় আমাদের টিম দক্ষতার পরিচয় দিচ্ছে। কিছুদিন আগেও ঢাকার রাজবাড়িতে একটা ডাকাতির ঘটনায় ৯৯৯ এ কল দিয়ে সহায়তা পেয়েছে। এ ধরণের ঘটনা ঘটলে আপনারা দ্রুত সময়ের মধ্যে আমাদের তথ্য দিলে যেকেউ পুলিশের সহায়তা পাবে।’
দুই দিনের সফরে মঙ্গলবার কক্সবাজার আসেন পুলিশপ্রধান। ওই দিন রাতে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিটের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে তিনি সভা করেন। বুধবার বিকেলে তিনি ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com