1. : admin :
কক্সবাজারে শুরু হয়েছে দু'দিন ব্যাপী ডিসি সাহেবের বলি খেলা ও বৈশাখী মেলা - দৈনিক আমার সময়

কক্সবাজারে শুরু হয়েছে দু’দিন ব্যাপী ডিসি সাহেবের বলি খেলা ও বৈশাখী মেলা

দিদারুল আলম সিকদার, কক্সবাজার জেলা প্রতিনিধি
    প্রকাশিত : শুক্রবার, ১৯ মে, ২০২৩
কক্সবাজারে ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলার ৬৮তম আসর বসছে আজ শুক্রবার (১৯ মে) ও কাল শনিবার (২০ মে)। অন্যবারের মতো এবারও কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়াম ও আশপাশের এলাকায় বসছে এ আসর। এর আয়োজক জেলা ক্রীড়া সংস্থা (ডিএসএ)।
প্রতিবারের মতো দেশের নামকরা কুস্তিবিদদের (বলী) অংশগ্রহণে দুদিনের বলী খেলার পাশাপাশি নাগরদোলা, হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত শিল্প, বস্ত্র শিল্প, মৃৎ শিল্প ও দেশীয় সংস্কৃতির নানা পণ্যের সমাহার বসবে মেলায়।
বৃহস্পতিবার (১৮ মে) দুপুরে কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়াম হলরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে মেলার উদযাপন পরিষদের সম্পাদক অধ্যক্ষ জসিম উদ্দিন এ তথ্য জানান।
তিনি বলেন, প্রতিবছর বৈশাখের প্রথম সপ্তাহে ডিসির বলী খেলা অনুষ্ঠিত হয়। তবে এবার বৈশাখের শুরু রমজানে হয়েছে। পরে ঘূর্ণিঝড়সহ নানা কারণে দিনক্ষণ পিছিয়েছে।
অধ্যক্ষ জসিম উদ্দিন আরও বলেন, এবার ঢাকার কোনো কুস্তিগীর বা নারী বলীকে দাওয়াত করা হয়নি। কক্সবাজার তথা দেশের সেরা বলীদের উপস্থিতি নিশ্চিত করার চেষ্টা চলছে। এরই মধ্য সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
সংবাদ সম্মেলনে মেলা উদযাপন পরিষদের আহ্বায়ক কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ বলেন, মেলায় এবার কোনো স্পন্সর নেই। ডিএসএর নিজস্ব ফান্ডের অর্থায়নে আয়োজনটি সম্পন্ন হবে। আগের মতোই তিন ক্যাটাগরির খেলায় এ-ক্যাটাগরির চ্যাম্পিয়নকে ১৫ হাজার এবং রানার্স আপকে ১০ হাজার, বি-ক্যাটাগরিতে চ্যাম্পিয়নকে ১০ ও রানার্স আপ সাত হাজার এবং সি-ক্যাটাগরিতে চ্যাম্পিয়নকে সাত ও রানার্স আপকে পাঁচ হাজার টাকা সম্মানী, একটি কাপ ও মেডেল দেওয়া হবে।
তিনি আরও বলেন, সবার জন্য উন্মুক্ত এ খেলা উপভোগ করতে গ্যালারিতে ৫০ ও চেয়ারে ১০০ টাকা টিকিট মূল্য নির্ধারণ করা হয়েছে। শুক্রবার (১৯ মে) বেলা ২টায় জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলী খেলার উদ্বোধন করবেন।
ডিএসএর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জসিম উদ্দিন বলেন, চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার এবারের চ্যাম্পিয়ন শাহজালাল বলী ও ডিসির বলী খেলার গতবারের চ্যাম্পিয়ন জীবন বলী প্রথম মেডেলের খেলায় প্রতিযোগিতা করবেন। দ্বিতীয় ও তৃতীয় মেডেলের খেলায় অংশ নিতে কক্সবাজার ও চট্টগ্রাম বিভাগ থেকে প্রায় ৩০০ বলীকে আমন্ত্রণ জানানো হয়েছে।
সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমাসহ অন্যরা উপস্থিত ছিলেন।
১৯৫৬ সালে এ অঞ্চলের মানুষের বিনোদনের জন্য ‘এসডিও সাহেবের বলী খেলা’ নামে প্রথমবারের মতো প্রতিযোগিতামূলক বলী খেলার প্রচলন শুরু হয়। বলী খেলা ও বৈশাখী মেলা তখন থেকে পরিণত হয় এ জনপদের অধিবাসীদের প্রাণের উৎসবে।
১৯৮৪ সালের ১ মার্চ কক্সবাজার মহকুমা জেলায় উন্নীত হওয়ায় এসডিও সাহেরের বলী খেলার নতুন নামকরণ করা হয় ‘ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা’।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com