হানিফ সংকেতের ইত্যাদির প্রশংসায় পঞ্চমুখ আনজাম মাসুদ

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি ও অনুষ্ঠান নির্মাতা এবং উপস্থাপক হানিফ সংকেতের প্রশংসায় পঞ্চমুখ আরেক জনপ্রিয় নির্মাতা ও উপস্থাপক আনজাম মাসুদ। সম্প্রতি তিনি অনুষ্ঠানটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন। সেই পোস্ট নিয়ে বেশ ইতিবাচক মন্তব্য করছেন অনেকেই।

আনজাম মাসুদ লিখেছেন, ‘ইত্যাদি, হানিফ সংকেত- এক কথায় অনন্য। গত ৪ অক্টোবর প্রচারিত বাংলাদেশের সবচেয়ে বেশি সময় ধরে চলা এবং জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি বৃহৎ পরিসরে চমৎকারভাবে অনুষ্ঠান নির্মাণ করার সাহস একমাত্র হানিফ সংকেতই রাখেন।

বাংলাদেশের অত্যন্ত প্রত্যন্ত অঞ্চলে অনুষ্ঠানটি ধারণ করে তিনি প্রমাণ করেছেন চাইলেই অসম্ভবকে সম্ভব করা যায়। ওই এলাকার ওপর প্রতিবেদনগুলো ছিল এককথায় চমৎকার। নাটিকাগুলো ছিল অত্যন্ত প্রাসঙ্গিক, তথ্যনির্ভর। আমাদের দেশের মহামান্য রাষ্ট্রপতির সাক্ষাৎকারটি ছিল অভূতপূর্ব এবং অনবদ্য। তিন দশক পেরিয়ে চার দশকে পড়ল ইত্যাদি। অভিনন্দন, অনেক অনেক শুভকামনা প্রিয় ইত্যাদি, সংকেতদা।’

এই পোস্ট দেয়ার পর অনেকেই হানিফ সংকেতের প্রতি আনজাম মাসুদের সম্মান প্রদর্শন ও সিনিয়রদের প্রতি জুনিয়রের শ্রদ্ধা নিবেদনের এই প্রয়াসের প্রশংসা করছেন ও সাধুবাদ জানিয়েছেন।

সজল আমিন নামে একজন মন্তব্য করেছেন, ‘আনজাম মাসুদ ভাই যে পোস্টটি দিয়েছেন, তা রীতিমতো শিক্ষামূলক। একই অঙ্গনে সিনিয়রদের সম্মান দেয়ার এই আদর্শ এখন অনুপস্থিত, বলা চলে।’ জাহিদ মারুফ নামে একজন লিখেছেন, ‘একটা মানুষ কত বড় মনের অধিকারী সেটা আপনি প্রমাণ করলেন। এ লেখনী ভবিষ্যতে আপনাদের অনুজদের জন্য অনেক বড় বার্তা বহন করবে বলে আমি মনে করি।’সোহেল রানা নামে এক পাঠক আনজাম মাসুদকে উদ্দেশ করে লিখেছেন, ‘একই পেশার একজনকে নিয়ে এমন মন্তব্য আপনার মহৎ মনেরই পরিচয়। যার অনুষ্ঠান এবং যাকে নিয়ে আপনি এত চমৎকার অভিব্যক্তি প্রকাশ করেছেন খোদ ওই ব্যক্তিও কোনোদিন এমনটি করেছেন কিনা জানি না। শুভকামনা ইত্যাদি, হানিফ সংকেত, পরিবর্তন এবং আনজাম মাসুদ ভাইয়ের জন্য।’

প্রসঙ্গত, হানিফ সংকেত তিন দশকেরও বেশি সময় ধরে ইত্যাদি অনুষ্ঠানটি নির্মাণ ও উপস্থাপনা করছেন। অন্যদিকে আনজাম মাসুদ বিটিভিতে আজকাল ও পরিবর্তন- এ দুটি ম্যাগাজিন অনুষ্ঠান নিয়মিত নির্মাণ ও উপস্থাপনা করেছেন।