সুষ্ঠু নির্বাচনের প্রথম ধাপ সঠিক ভোটার তালিকা

14

নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম বলেছেন, সঠিক ভোটার তালিকা হচ্ছে সুষ্ঠু নির্বাচনের প্রথম ধাপ। তাই ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে নতুন ভোটার সংযোজন ও মৃত ব্যক্তিদের নাম বাদ দিয়ে স্বচ্ছ ভোটার তালিকা প্রণয়ন করতে হবে। তথ্য সংগ্রহকারীরাই এ ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করবেন। কোনোক্রমেই তাদের গাফলতি বরদাস্ত করা হবে না।

আজ বুধবার সকাল সাড়ে ১০টার দিকে নওগাঁর মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের অডিটরিয়ামে আয়োজিত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজারদের প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এবার ভোটার তালিকায় নতুনত্ব হিসেবে থাকছে তৃতীয় লিঙ্গ (হিজড়া)। তারা ইচ্ছে করলে ভোটার তালিকায় পুরুষ কিংবা নারী যেকোনো একটিতে নিজের নাম অন্তর্ভুক্ত করতে পারবে।

তিনি আরো বলেন, তৃতীয় লিঙ্গের যে ব্যক্তি মেয়েলি আচরণ বেশি করে তাকে মেয়ে হিসেবে এবং যার আচরণ পুরুষের মতো তাকে পুরুষের তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। আমাদের কাছে এটি পাবলিক ডকুমেন্ট হিসেবে কাজ করবে।

ইউএনও খন্দকার মুশফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম, নির্বাচন কমিশনারের একান্ত সচিব আসমা দিলারা জান্নাত, মান্দা উপজেলা চেয়ারম্যান সরদার জসিম উদ্দিন, মান্দা সার্কেলের সহকারী পুলিশ সুপার মতিয়ার রহমান, জেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান, ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম হাবিবুল হাসান, মান্দা নির্বাচন কর্মকর্তা আব্দুর রশিদ, ধামইরহাট নির্বাচন কর্মকর্তা সাজ্জাদ হোসেন, আত্রাই নির্বাচন কর্মকর্তা তৌফিকুর রহমান, পত্নীতলা নির্বাচন কর্মকর্তা জায়েদুর রহমান প্রমুখ।

আলোচনা শেষে নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম মান্দা সার্ভার স্টেশন পরিদর্শন করেন। পরে ঐতিহাসিক কুসুম্বা মসজিদ পরিদর্শন শেষে রাজশাহীর উদ্দেশ্যে রওনা দেন তিনি।