সাম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে আমদের সার্বিক প্রস্তুতি রয়েছে- চট্টগ্রাম বিভাগীয় কমিশনার

জাহাঙ্গীর আলম বিশেষ প্রতিনিধি :

চট্টগ্রাম মহানগরীর ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকা পরিদর্শন করেন পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম মোঃ কামরুল হাসান এনডিসি ও জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

মঙ্গলবার ৮ জুন সকাল ১০ঃ৩০ মিনিটের সময় মহানগরীর লালখান বাজা্রস্থ মতি ঝর্ণা ও অন্যন্য ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকা পরিদর্শন করেন পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম মোঃ কামরুল হাসান এনডিসি ও জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান । এসময় জেলা প্রশাসন ও বিভাগীয় কমিশনার অফিসের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

পরিদর্শন কালে পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সদ্য যোগ দেয়া বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম মোঃ কামরুল হাসান এনডিসি সাংবাদিকদের জানান, গত কয়েক দিনের বৃষ্টির প্রভাবে পাহাড় ধসের সম্ভাবনা থাকায় আজকে ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকা সমুহ ঘুরে দেখা হয়েছে। পাশাপাশি ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকায় জানমালের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য পাহাড় ব্যবস্থাপনা কমিটি সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা প্রদান করা হয়েছে। পরিদর্শনে আসার মূল কারণ, কিভাবে পাহাড় ধসে প্রাণহানি প্রতিরোধে স্থায়ী সমাধান দেওয়া যায়। কিভাবে পরিবেশ বাঁচানো যায় এবং কিভাবে পাহাড় রক্ষা করা যায় তা নিয়েও সকল স্টেইকহোল্ডারদের সঙ্গে আলোচনা করা হবে। বার বার যাতে একই ঘটনার পুনরাবৃত্তি না হয় সেজন্য সরকারকে একটি প্রস্তবনা দেওয়া হবে।

তিনি আরও জানান, সাম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে আমদের সার্বিক প্রস্তুতি রয়েছে এবং আমরা সজাগ ও সতর্ক দৃষ্টি রাখছি। ইতিমধ্যে পাহাড়ের পাদদেশে বসবাসকারী বেশ কিছু এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে। আরো যারা এখনো রয়ে গেছে তাদেরকেও সরানো হবে। এছাড়া আমাদের নিয়মিত মনিটরিং অব্যাহত থাকবে।

পাশাপাশি জনসচেতনতায় ব্যাপক প্রচার প্রচারণা চালানো হচ্ছে। পাহাড়ে ঝুঁকিপূর্ণদের সরিয়ে নিতে জেলাপ্রশাসনের চলমান অভিযান অব্যাহত থাকবে বলেও জানান।