সামাজিক বনায়ণে শ্রীপুর রেঞ্জের পরিবেশ বান্ধব ১৬ প্রজাতির চারাগাছ রোপণ

আলফাজ সরকার আকাশ, শ্রীপুর(গাজীপুর) প্রতিনিধি: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার
“সামাজিক বনায়ণ”- কর্মসূচীতে  পরিবেশ বান্ধব জলবায়ু সহিষ্ণুতা বিবেচনায় বিবিধ প্রজাতির চারাগাছ রোপণের প্রদক্ষেপ গ্রহনের মাধ্যমে সবুজের বেষ্টনী সৃষ্টি করার উদ্যোগ নেয়া হয়েছে।পরিবেশের ভারসাম্য বজায় রেখে সামাজিক বনায়ণ কর্মসূচীর অংশ হিসেবে উপযোগী বৃক্ষ রোপণ করে চমক দেখিয়েছেন গাজীপুরের শ্রীপুর রেঞ্জ অফিস।
১০ সেপ্টেম্বর মঙ্গলবার ও ১১ সেপ্টেম্বর বুধবার  সরেজমিনে এ রেঞ্জের বিভিন্ন বিট পরিদর্শন করে এমন তথ্য পাওয়া যায়।
রেঞ্জ অফিসের দেয়া তথ্যমতে,শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের হায়াৎকারচালা প্রাইমারী স্কুলের দক্ষিন পাশে ৪ একর,পার্শ্ববর্তী কাপাসিয়া উপজেলার  সাহাবিদ্যার কোর্ড মৌজার টানচৌরাপাড়া এলাকায় ২.৫ একর ও একই উপজেলার রায়েত মৌজার মগারটেক এলাকায় প্রায় ৩ একরসহ মোট ১০ একর সরকারি জায়গায়  পলাশ,ছবেদা,হরিতকী,বহেরা,আমলখি,সেগুন,কদম,চিতরাশি, পিতরাজ,কড়ই, কাঞ্চন, আকাশমণি, ঢাকিজাম, গর্জন ও তেতুলসহ মোট ১৬ জাতের বৃক্ষের চারাগাছ রোপণ করেছেন। গত ২০১৮-১৯ অর্থ বছরে এসব চারাগাছ রোপণ করা হয়েছে।
গোসিংগা বিট কর্মকর্তা মোঃ বিপ্লব মিয়া জানান, পরিবেশ বান্ধব জলবায়ু হারিয়ে গেলে মানুষ ও প্রাণীদের জীবন-যাপন হুমকীর মুখে পড়বে। তাই পরিবেশের উপযোগীতা চিন্তা করে উর্দ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তেই বিবিধ প্রজাতির চারাগাছ রোপণের প্রদক্ষেপ গ্রহন করা হয়। এর ফলে এ সকল বাগান এলাকা এখন ঘুঘু পাখীসহ হাজারো পাখিদের অভয়ারণ্যে পরিনত হয়েছে।
দীর্ঘদিন পরিবেশ বাঁচাতে আন্দোলনলের সাথে সক্রিয়
কলামিস্ট ও নদী পরিব্রাজক দল শ্রীপুর শাখার সভাপতি সাঈদ চৌধুরী জানান, এক সময়ের গজারি বন উজার হয়ে যাওয়ায় পরিবেশ ও জলবায়ুর উপর বিরূপ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। যেমন, আকাশমণির মতো কিছু গাছ রয়েছে যেগুলো অন্য গাছ গুলোতে নেতিবাচক প্রভাব ফেলে। তাই পরিবেশ বান্ধব জলবায়ু সহিষ্ণুতা টিকিয়ে রাখতে বিবিধ প্রজাতির চারাগাছ রোপণের মাধ্যমে বনায়ণ কর্মসূচীকে স্বাগতম জানান তিনি । এরই সাথে গজারী গাছের কৃত্রিম প্রজননের বিষয়ে গবেষণার প্রয়োজন বলেও মনে করেন তিনি।
শ্রীপুর রেঞ্জ কর্মকর্তা আনিসুল হক জানান, সামাজিক বনায়ণ কর্মসূচীতে আগে শুধুই আকাশমণি গাছ লাগানো হতো। এতে ফলজ ও ঔষধি গাছসহ অন্যান্য গাছ গুলোর গুরুত্ব হারিয়ে যেতে থাকে। তাই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে পরিবেশ বান্ধব জলবায়ু সহিষ্ণুতা বিবিধ প্রজাতির চারাগাছ রোপণের উদ্যোগ গ্রহন করা হয়েছে। পর্যায়ক্রমে সকল স্থানেই  সামাজিক বনায়ণ কর্মসূচীতে এসকল প্রজাতির বৃক্ষ রোপণ করা হবে বলেও জানান তিনি ।