সাদার্ন ইউনিভার্সিটিতে ব্যবসায় প্রশাসন বিভাগে শিক্ষার মানোন্নয়নে কর্মশালা

বিশেষ প্রতিনিধি চট্টগ্রাম

সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের সেল্ফ এসেসমেন্ট কমিটি ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক (বিএনকিউএফ) ও স্টুডেন্ট লার্নিং টাইম (এসএলটি)এর সুযোগ, পরিকল্পনা ও চ্যালেঞ্জ বিষয়ক দিনব্যাপী কর্মশালা সম্প্রতি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। বিএনকিউএফ ও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল কর্তৃক নির্ধারিত অ্যাকাডেমিক মানদণ্ডসমূহ এ বিভাগে কতটুকু বাস্তবায়িত হচ্ছে বা হয়েছে তা উপস্থাপন করাই ছিলো এ কর্মশালার উদ্দেশ্য।

ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান শাকিনা সুলতানা পমির সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক এবং বিশেষ অতিথি ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান, চবির শিক্ষক অধ্যাপক ড. সালেহ জহুর, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ও আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. ইসরাত জাহান। আরও যুক্ত ছিলেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক, বিভিন্ন বিভাগের প্রধানসহ ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষকবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক বলেন, শুধু গতানুগতিক ধারায় পাঠদান করলে শিক্ষার কাঙ্খিত মান অর্জিত হবে না বরং এর থেকে বেরিয়ে এসে গুণগত মান ও বিশ্বজনীন গ্রহণযোগ্যতা অর্জনের লক্ষ্যে ধাবিত হতে হবে। বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের নিধার্রিত মানদণ্ডগুলো অনুসরণ ও বাস্তবায়ন করে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। এসময় তিনি মানদণ্ডের উপর গুরুত্ব দিয়ে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানান।

অধ্যাপক সরওযার জাহান বলেন, কর্মশালায় উপস্থাপনকৃত বিষয়গুলো শুধুমাত্র কর্মশালার মধ্যে সীমাবদ্ধ না রেখে বাস্তবয়নের দিকে গুরুত্ব দেওয়া উচিৎ। বিশেষজ্ঞদের কাছ থেকে প্রাপ্ত পরামর্শ সঠিকভাবে প্রয়োগ করে শিক্ষার মানোন্নয়ন করতে পারলে তবেই কর্মশালার স্বার্থকতা।

অধ্যাপক ড. ইসরাত জাহান উচ্চ শিক্ষায় জাতীয় যোগ্যতা কাঠামোর বাস্তবায়নে করণীয় বিষয়গুলো উপস্থাপন করেন। কর্মশালায় অংশগ্রহণকারীদের মতামত এবং বিভিন্ন বিভাগের পরামর্শের ভিত্তিতে মানদণ্ড অনুসরণ করার প্রস্তাব দেন । সকল বিভাগে মানসম্মত শিক্ষার বাস্তবায়নে করণীয় ও পরিকল্পনার কথা ব্যক্ত করেন তিনি।

কর্মশালায় বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল কর্তৃক নির্ধারিত ১০টি মান নিয়ন্ত্রণের উপাদান বর্তমানে ব্যবসায় প্রশাসন বিভাগ কতটুকু অনুসরণ করে এবং এসব মানদণ্ড কার্যকর করার জন্য আরও কি কি পদক্ষেপ গ্রহণ করা প্রয়াজেন এ বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিভাগের শিক্ষকবৃন্দ।