শ্রীপুরে ৩৩ হাজার বোল্টে ড্রেজারের স্পার্ম, অল্পের জন্যে রক্ষা শতাধিক জীবন!

আলফাজ সরকার আকাশ, শ্রীপুর(গাজীপুর) প্রতিনিধিঃ গাজীপুরের শ্রীপুরে জাহাজে থাকা ড্রেজারের স্পার্ম ৩৩,০০০ বোল্টের বিদ্যুতের তারে জড়িয়ে সৃষ্ট পরিস্থিতিতে অল্পের জন্যে প্রায় শতাধিক জীবন রক্ষা পেয়েছে।
১২ অক্টোবর শনিবার দুপুর ১টার দিকে উপজেলার গোসিংগা ইউনিয়নের গোসিংগা-দরদরিয়া খেয়াঘাটে এ ঘটনা ঘটে।
জানা যায়, ১১ অক্টোবর বঙ্গ ড্রেজার এম-১৪৪৯০ ও গোলাইমন নামক একটি জাহাজ চালকসহ ১৭ জন শ্রমীক নিয়ে ময়মনসিংহের গফরগাঁও হোসেনপুর ব্রীজের নদী শাসনের কাজ শেষে মাওয়ার উদ্দেশ্যে শীতলক্ষ্যা নদী পথে রওনা দেয়। ১২ অক্টোবর শনিবার দুপুরে গোসিংগা – দরদরিয়া খেয়াঘাট বরাবর পৌঁছলে নদীর উপরে থাকা গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ থেকে কাপাসিয়ায় সাব স্টেশনে নেয়া ৩৩ হাজার বোল্ট লাইনের তারের সাথে ধাক্কা খায়। এতে ড্রেজারের স্পার্ম পানিতে তলিয়ে যায়। এ ঘটনায় বিদ্যুতের তার ছিঁড়ে গিয়ে দুটি খুটি ভেঙ্গে ঘাটের উপর পড়ে। এছাড়াও ঘাটের সিঁড়িতে দেয়া সৌর বিদ্যুতের স্ট্রীট লাইট দুমড়ে মুচড়ে যায়। তবে তাৎক্ষনিক সময়ে লাইনে বিদ্যুৎ না থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।
খবর পেয়ে গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর এজিএম আঃ আউয়াল অন্যান্য স্টাফদের নিয়ে ঘটনাস্থল আসেন।
এ বিষয়ে গোলাইমন জাহাজের মালিক হানিফ মিয়া মুঠোফোনে জানান, ড্রেজারের সাথে থাকা লোকজন তাদের স্পার্ম কতটুকু উচ্চতায় রাখবে সেটা নিশ্চিত করবে।
এদিকে বঙ্গ ড্রেজারের ইনচার্জ তপু মিয়া জানান, ড্রেজারের স্পার্ম গুলো নির্দিষ্ঠ উচ্চতায় রেখে নিয়ে যাওয়ার কথা। কতটুকু উচ্চতায় রাখা হয়েছে খোঁজ নিয়ে পরে আপনাকে জানাতে পারবো।
গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার (জিএম) প্রকৌশলী হাসান শাহনেওয়াজ জানান, গাজীপুর থেকে ৩৩০০০/১১ কাপাসিয়ার সাব স্টেশনে সংযুক্তির লাইনে শীতলক্ষ্যা নদীর গোসিংগা অংশের উপর দিয়ে প্রায় ৬০ ফিট উচ্চতা দিয়ে নেয়া হয়েছে। স্বাভাবিক ভাবে এতো উচ্চতার তারে জড়িয়ে যাওয়ার কথা না। অসতর্ক ভাবে চলাচলের জন্য এ ঘটনায় পল্লী বিদ্যুতের প্রায় ৫লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানান তিনি ।