শরীয়তপুর জাজিরায় হারিয়ে যাওয়া সবজি উদ্ধারে মাঠ দিবস অনুষ্ঠিত

মোঃ ফারুক হোসেন, শরীয়তপুর জেলা প্রতিনিধি : বিভিন্ন কারণে হারাতে বসেছে প্রাকৃতিক খাবারের উৎস এবং কীটনাশক ব্যবহারে আজ নিরাপদ ও পুষ্টিকর খাবারে দেখা দিচ্ছে অভাব। তাই নিরাপদ ও পুষ্টিকর সবজির অভাব পুরনে ফিরিয়ে আনা হচ্ছে অনেক অপ্রচলিত ফলের চাষকে।

এমনই একটি প্রকল্পের নাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প’ যার মাধ্যমে বিলুপ্তির পথে গাছ আলু আবার ফিরে আসবে খাবারের প্লেটে। এমনই উদ্যোগের কথা জানলেন ২০-২১ অর্থবছরে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় শরীয়তপুর জাজিরায় প্রদর্শনীর মাঠ দিবসে আসা কৃষক কৃষানীরা। অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেনের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপপরিচালক কৃষিবিদ মোঃ আমির হামজা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ বিথী রানী বিশ্বাস এবং অনুষ্ঠান টি সঞ্চালনা করেন পৌরসভার উপসহকারী কৃষি অফিসার এম.সাইফুল হক। এ বছর জাজিরাতে ২ বিঘা জমিতে পরীক্ষা মুলক ভাবে এ চাষ করা হচ্ছে, যার একটি হচ্ছে পৌরসভার  আক্কেল মাহমুদ মুন্সি কান্দি গ্রামের মোঃ সফিকের মাঠে।

আজকের মাঠে দিবসে উপস্থিত কৃষকরা গাছ আলুর গুনাগুন সহ আধুনিক প্রযুক্তির এ চাষ পদ্ধতি নিয়ে বিস্তারিত তথ্য জ্ঞাত হন। এছাড়া উপস্থিত ছিলেন প্রদর্শনী কৃষকসহ  অত্র এলাকার কৃষক, কৃষানীগন।