রাসিকের ৯৯৭ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা

মোঃ আল আমিন হোসেন, রাজশাহী প্রতিনিধি : আয় ও ব্যয় সমপরিমাণ ধরে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) ২০২০-২০২১ অর্থ বছরের ৯৯৬ কোটি ৭৯ লক্ষ ৩ হাজার ৩২৯ টাকা ৯২ পয়সার বাজেট ঘোষণা করা হয়েছে।

শনিবার দুপুরে নগর ভবনের সিটি হলরুমে সংবাদ সম্মেলনে এই বাজেট ঘোষণা করেন রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। এ সময় মেয়র নিয়মিত কর পরিশোধ ও বাজেট বাস্তবায়নসহ সকল কর্মকান্ড মহানগরবাসীর সহযোগিতা কামনা করেন।

সংবাদ সম্মেলনে মেয়র বলেন, দ্বিতীয় মেয়াদে দায়িত্বগ্রহণের পর থেকে নির্বাচনী প্রতিশ্রæতি বাস্তবায়নে সচেষ্ট হই। রাজশাহীকে আধুনিক, উন্নত, বাসযোগ্য, পরিচ্ছন্ন ও মডেল মহানগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে মহাপরিকল্পনা গ্রহণ করে নতুন নতুন প্রকল্প প্রণয়ন অব্যাহত রেখেছি। এরই ধারাবাহিকতায় ইতোমধ্যে ২৯৩১ কোটি ৬১ লক্ষ ৮১ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক সর্ববৃহৎ প্রকল্প একনেক সভায় অনুমোদন লাভ করেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ ফেব্রæয়ারি ২০২০ তারিখে এই মেগা প্রকল্পটি অনুমোদন দেন। মেগা প্রকল্পটি অনুমোদন ও বাজেট বরাদ্দসহ অব্যাহতভাবে সহযোগিতা প্রদান করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে রাজশাহীবাসীর পক্ষ থেকে আবারো ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

চলমান ও অনুমোদিত ও প্রস্তাবিত প্রকল্পের ব্যাপারে বলেন, ১৮৯ কোটি ৩৪ লক্ষ ৫৯ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরীর রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক হতে মোহনপুর-রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ (২য় সংশোধিত) প্রকল্প’, ১৯৩ কোটি ২৯ লক্ষ ৭৭ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরীর জলাবদ্ধতা দূরীকরণার্থে নর্দমা নির্মাণ প্রকল্প (৩য় পর্যায়)’, ১২৬ কোটি ৩৯ লক্ষ ৯৯ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরীর উপশহর মোড় হতে সোনাদিঘী মোড় এবং মালোপাড়া মোড় হতে সাগরপাড়া মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প (২য় সংশোধিত)’, ১৬৪ কোটি ১৯ লক্ষ ২৯ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প (১ম সংশোধিত)’, ১৭২ কোটি ৯৮ লক্ষ ৩৫ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়ন প্রকল্প’, ৪৯ কোটি ৮৬ লক্ষ ৮৭ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরীর ৩০টি ওয়ার্ডে ক্ষতিগ্রস্থ সড়ক ও নর্দমা সমূহের উন্নয়ন প্রকল্প’ এবং ২ কোটি টাকা ব্যয় সাপেক্ষে ‘পরিবেশ উন্নয়নের জন্য বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে জনস্বাস্থ্য উন্নয়ন প্রকল্প’ এর কাজ চলমান রয়েছে। এই প্রকল্পগুলো বাস্তবায়ন হলে মহানগরীর অভূতপূর্ব উন্নয়ন হবে। এছাড়া ৭৯৫ কোটি ৮০ লক্ষ ৭৮ হাজার টাকা ব্যয় সাপেক্ষে নগরীর ২২টি জলাশয়ের উন্নয়নে ‘রাজশাহী মহানগরীর প্রাকৃতিক জলাশয় সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প’, প্রায় ১৫০০.০০ কোটি টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরীর সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্প’, ৮৯৫ কোটি ৩৯ লক্ষ ৯৬ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘ রাজশাহী মহানগরীর সড়ক বাতি ও ট্রাফিক সিগন্যাল ব্যবস্থাপনা পদ্ধতির আধুনিকায়ন প্রকল্প’, প্রায় ১০০০.০০ কোটি টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরীর শ্রীরামপুর পদ্মা নদীর তীরে বঙ্গবন্ধু ইকো পার্ক নির্মাণ প্রকল্প ’ প্রায় ১০০০.০০ কোটি টাকা ব্যয় সাপেক্ষে ‘ রাজশাহী মহানগরীতে শেখ রাসেল সায়েন্স সিটি ও সাফারি পার্ক নির্মাণ প্রকল্প’ হাতে নেওয়া হয়েছে।
করোনা ভাইরাস মোকাবেলায় গৃহীত পদক্ষেপের বিষয়ে মেয়র লিটন বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বিভিন্ন সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। রাজশাহী মহানগরীর করোনা নিয়ন্ত্রণে আমরা শুরু থেকেই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করি। বৈশি^ক মহামারী করোনা সংকটের এ মূহুর্তে দেশের সার্বিক অর্থনৈতিক অগ্রগতিকে এগিয়ে নিতে জাতীয় বাজেটের আলোকে রাজশাহী মহানগরীর উন্নয়ন ও নাগরিকসেবা বৃদ্ধিতে বাস্তবসম্মত পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সেই লক্ষ্যে ২০২০-২০২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট প্রণয়ন করা হয়েছে।

সংবাদ সম্মেলনের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের শহীদ সদস্যবৃন্দ, জাতীয় চার নেতা শহীদ সৈয়দ নজরুল ইসলাম, শহীদ তাজউদ্দীন আহমদ, শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী ও শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান, মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের এবং করোনায় সারাবিশে^ যত মানুষ মৃত্যুবরণকারীদের এবং সদ্য প্রয়াত আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম, এমপি, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ও সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন ও আত্মার মাগফিরাত কামনা করেন তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৯-২০২০ অর্থ বছরে বাজেটের লক্ষ্যমাত্রা ছিল ৫৪৭ কোটি ১৮ লক্ষ ১২ হাজার ২৭৪ টাকা ৬৬ পয়সা। সংশোধিত বাজেটে এর আকার দাঁড়িয়েছে ৪৭৩ কোটি ৪৯ লক্ষ ৫৪ হাজার ৭৯৫ টাকা ৫৮ পয়সা।

এ সময় উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিম, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান।