মানবতার সেবায় অনুকরণীয় দায়িত্ব পালন করছে বিদ্যানন্দ-শিক্ষা উপ-মন্ত্রী

জাহাঙ্গীর আলম,বিশেষ প্রতিনিধিঃ দরিদ্র ও অসহায় মানুষদের চিকিৎসাসেবা দিতে চট্টগ্রাম মহানগরের পাহাড়তলীতে চালু হয়েছে বিদ্যানন্দ মা ও শিশু হাসপাতাল। এই হাসপাতালে দরিদ্র মানুষেরা চিকিৎসা পাবেন এক টাকায়।

শুক্রবার (২০ নভেম্বর) বিকেলে পাহাড়তলীর সাগরিকা রোডে বেসরকারি প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের একটি ভবনে এই হাসপাতাল চালু করা হয়।

হাসপাতালটির উদ্বোধন করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন এবং সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

অনুষ্ঠানে মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, মানবতার সেবায় অনুকরণীয় দায়িত্ব পালন করছে বিদ্যানন্দ। করোনার সংকট মোকাবিলায় স্থাপিত তাদের করোনা ফিল্ড হাসপাতাল একটি মাইলফলক হয়ে আছে।

তিনি বলেন, দরিদ্র মানুয়েরা যেন বিদ্যানন্দ হাসপাতালে সেবা পায়, সেজন্য প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের এই ভবন বিদ্যানন্দকে দেওয়া হয়েছে। এমন কাজে চট্টগ্রামবাসীসহ সবাইকে এগিয়ে আসতে হবে। দেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পর জুলাইয়ের শুরুতে মহানগরের পতেঙ্গা এলাকায় একটি কমিউনিটি সেন্টারে সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল চালু করা হয়। তবে অর্থ সংকটে সেপ্টেম্বরে তা বন্ধ হয়ে যায়।

এই অবস্থায় নতুন করে হাসপাতালটি চালুর জন্য ভবন দিতে সম্মত হয় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়। শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের আগ্রহে পাহাড়তলীতে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্রী হলকে ব্যবহারের অনুমতি দেওয়া হয়।

শুক্রবার এই হাসপাতালে প্রাথমিকভাবে আউটডোর সার্ভিস চালু করা হয়েছে। প্রস্তাবিত ৫০ শয্যার এ হাসপাতালে ২১ শয্যার জেনারেল ওয়ার্ড, ১৬ শয্যার কোভিড ওয়ার্ড, ১২ শয্যার ইমার্জেন্সি ওয়ার্ড এবং ১ শয্যার ডেন্টাল ইউনিট থাকবে।