1. : admin :
মহেশখালী আদিনাথ মেলায় লাখো পূণ্যার্থীর ঢল - দৈনিক আমার সময়

মহেশখালী আদিনাথ মেলায় লাখো পূণ্যার্থীর ঢল

সুমন চন্দ্র দে, মহেশখালী (কক্সবাজার) প্রতিনিধি
    প্রকাশিত : শনিবার, ৯ মার্চ, ২০২৪
মহেশখালীতে হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তীর্থস্থান আদিনাথ মন্দিরের শিবচতুর্দশী পূজা ও মেলা শুরু হয়েছে। ১০ দিনব্যাপী এ মেলা ও শিবচতুর্দশী পূজা উপলক্ষ্যে ভারত, নেপাল, শ্রীলংকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে লাখো পূর্ণার্থীর ঢল নামে। মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মীখি মারমা ও মহেশখালী থানা পুলিশ কর্মকর্তা (ওসি) সুকান্ত চক্রবর্তী রাতে আদিনাথ মন্দিরে এসে সার্বিক পরিস্থিতি পরিদর্শন করেন।
এদিকে শুক্রবার (৮ মার্চ) সন্ধ্যার পর দেখা গেছে শত বছরে আদিনাথ মেলায় ধর্মীয় এই নীতিকে ছাপিয়ে দেখা মিলেছে সনাতন ও বৌদ্ধ ধর্মের মানুষের। শুক্রবার সন্ধ্যার পর থেকে শনিবার (৯ মার্চ) সারাদিন সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে দেবাদি দেব মহাদেব অর্থাৎ শিব দর্শন করেছেন ভক্তরা। লাখো ভক্তের সমাগমের কারণে সৃষ্টি হয়েছে উৎসবমুখর পরিবেশ। মেলা প্রাঙ্গণে বেড়েছে ভিড়। আগত দর্শনাথী ও পুর্ণ্যার্থীদের নিরাপত্তা দিতে হিমশিম খাচ্ছেন স্বেচ্ছাসেবকরা।
আদিনাথ মন্দিরের দায়িত্বে থাকা মন্দির সংস্কার কমিটির সভাপতি শান্তি লাল নন্দি, জানান, দূর-দূরান্ত থেকে আসা তীর্থযাত্রীদের সেবা দেওয়ার জন্য পূজা ও মেলা প্রাঙ্গণে কাজ করছেন শতাধিক স্বেচ্ছাসেবক।
অন্যান্য বছর মেলায় বিনোদনমূলক নানা অনুষ্ঠানের আয়োজন করা হলেও এ বছর তেমন কোনো অনুষ্ঠান আয়োজনের অনুমতি দেয়নি স্থানীয় প্রশাসন। তবে দুই শতাধিক দোকানপাট বসেছে।
মেলার আয়োজকেরা জানান, আদিনাথ মন্দিরে শিব দর্শন করার জন্য এবার তীর্থযাত্রীরা সরাসরি গাড়িযোগে চকরিয়া বদরখালী হয়ে মহেশখালীর আদিনাথে আসছে। এছাড়াও সমুদ্রপথে কক্সবাজার  থেকে মহেশখালী আদিনাথ জেটিসহ দুই জেটি হয়ে তীর্থযাত্রীরা মেলায় আসছে। তবে এসময় বিপুল মানুষের ঢলের কারণে অনেক যাত্রী দুর্ভোগের শিকার হয়েছেন। মেলা চলবে ১৭ মার্চ পর্যন্ত।
মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) সুকান্ত চক্রবর্তী সন্ধ্যার সময় জানান, উপমহাদেশের হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তীর্থস্থান মহেশখালীর আদিনাথ মন্দির। শিব চতুর্দশী পূজা ও মেলা সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করে পূজা ও মেলা চলছে। এখানে পুলিশ, আনসার এবং গ্রাম পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। নিরাপত্তা বেষ্টনিতে ঢাকা রয়েছে পুরো পূজা ও মেলা প্রাঙ্গণ।
মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মেলা কমিটির সভাপতি মীকি মারমা জানান, আদিনাথ মন্দিরের পূজা ও মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে উপজেলা প্রশাসন একটি তদারকি কমিটি গঠন করেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
© All rights reserved © dailyamarsomoy.com