ভারতের বিপক্ষে আপসেট ঘটাতে পারে নিউজিল্যান্ড : ভেট্টোরি

20

নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ডেনিয়েল ভেট্টোরির মতে মঙ্গলবার ওল্ড ট্রাফোর্ডে বিশ্বকাপের সেমি-ফাইনালে শুরুটা ভাল করতে পারলে ভারতের বিপক্ষে আপসেট ঘটাতে পারবে কিউইরা।

গ্রুপ পর্বে তিনটি হার নিয়েও কেবল রান রেটের ভিত্তিতে পাকিস্তানকে টপকে শেষ চারে জায়গা খুঁজে পেয়েছে নিউজিল্যান্ড। তবে বিশেষজ্ঞদের মতে গ্রুপ পর্বের শীর্ষ পয়েন্টধারী ভারতই ফাইনালের জন্য ফেভারিট।

২০১৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনাল ম্যাচ দিয়ে ওডিআই ক্যারিয়ারের ইতি টানা ২৯৫ ম্যাচে অংশগ্রহনের অভিজ্ঞতা সম্পন্ন ভেট্টোরির ধারণা ভারতের বিপক্ষে দুর্বল সংগ্রহ কেন উইলিয়ামসনের দলের কোন কাজে আসবে না।

আইসিসির এক কলামে তিনি লিখেছেন, ‘গণনার বাইরে থেকেই শেষ চারে প্রবেশ করেছে কিউইরা। তবে এবার ভুল করলে চলবে না। দলটির মধ্যে এখন উচ্চাশা বিরাজ করছে। আপনাকে খারাপ রানের গন্ডি থেকে বেরিয়ে আসতে হবে। একক নৈপুণ্য দিয়ে ঘুরে দাঁড়াতে হবে। একজন ক্রিকেটার যদি পারফরমেন্স খুঁজে পায় তাহলে তার উপর ভর করে বাকীরা আত্মবিশ্বাস ফিরে পাবে এবং দ্রুত রান সংগ্রহের মাধ্যমে দলকে এগিয়ে নেয়ার পথ বের করতে পারবে। তিন ম্যাচে হারের ব্যর্থতা থেকে বেরিয়ে আসতে হলে প্রথম ১০ ওভারে দ্রুত রান সংগ্রহ করতে হবে।’

সাবেক কিউই অল রাউন্ডার বলেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ম্যাচের দিকে তাকালে দেখা যাবে তারা গোটা আসরেই সবদিকে খারাপ করেছিল। কিন্তু তারা যেভাবে শুরু করেছিল, তা যদি ধরে রাখতে পারতো তাহলে এগিয়ে যাবার আত্মবিশ্বাস খুঁজে পেত।

সে কারণে ভারতের বিপক্ষে সেমি-ফাইনালে কিউইদের সূচনাটা খুবই গুরুত্বপূর্ণ। নিউজিল্যান্ড যদি ব্যাটে বলে ভাল একটি সূচনা পায় তাহলে দ্রুতই মুছে যাবে ব্যর্থতার আঁচড়।’

ইংল্যান্ডকে অনুসরণ করে আক্রমনাত্মক খেলার জন্য নিউজিল্যান্ডকে আহ্বান জানিয়েছেন ভেট্টোরি। টুর্নামেন্টের শুরুতে ৭ উইকেটে ৩৩৭ রান করে ভারতকে হারিয়ে দিয়েছিল স্বাগতিক দলটি। কিন্তু বিশ্বকাপের চলতি আসরে এখনো পর্যন্ত ৩০০ রান করা হয়নি নিউজিল্যান্ডের। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইংল্যান্ডের কাছে ১১৯ রানের বিশাল ব্যবধানে পরাজিত হওয়া সত্বেও সেমি-ফাইনালে নিউজিল্যান্ড সেরা অবস্থা ফিরে পাবে বলে আশাবাদী ভেট্টোরি।

তিনি বলেন, ‘বড় সংগ্রহ দাঁড় করার জন্য নিউজিল্যান্ডকে এজবাস্টনে ভারতের বিপক্ষে ইংলিশরা যেমন করেছিল তেমন খেলাই প্রদর্শন করতে হবে। তবে এই পর্যায়ে জসপ্রিত বুমরাহর মোকাবেলা করা কঠিন হবে। ইংল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচেও তিনি ছিলেন বেশ মিতব্যয়ী। এর বাইরে ইংল্যান্ড সবকিছুকেই লক্ষ্যবস্তু বানিয়েছিল। তারা স্পিনারদের বিপক্ষেও বিশেষ করে হার্ডিক পান্ডিয়ার বোলিংয়ের বিপরীতেও আগ্রাসী ব্যাটিং করেছে। পাত্তা দেয়নি মোহাম্মদ সামিকে।

নিউজিল্যান্ডেরও বড় সংগ্রহ দাঁড় করানোর মত সব ধরনের রশদ রয়েছে। আমি জানি তারা এখনো তা কাজে লাগাতে পারেনি।

তবে এখন ইতিবাচক হতে হবে। কেন উইলিয়ামসন সব সময় রান পেয়েছেন। রস টেইলরকেও আপনি উপেক্ষা করতে পারবেন না।’

সূত্র : বাসস