পয়সা হালাল করে খান: ধর্মপ্রতিমন্ত্রী

21

ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, যারা হাজিদের সেবা করার জন্য সৌদি আরব গেছেন, তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। দয়া করে সবাই হজের দায়িত্ব সঠিকভাবে পালন করে পয়সা হালাল করে খাবেন।

শনিবার রাজধানীর আশকোনায় হজ ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শেখ আবদুল্লাহ বলেন, যারা হজে পোস্টিং পান, বিগত বছরগুলোয় তাদের বিরুদ্ধে অনেক অভিযোগ উঠেছে। পূর্ব অভিজ্ঞতার আলোকে এবার চিকিৎসক নার্সসহ সব বিভাগের সঙ্গে বৈঠক করা হয়েছে।

‘হাজিদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে তাদের প্রতি কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। তারা যত বড় কর্মকর্তাই হোক, দায়িত্ব তাদের পালন করতেই হবে। এর জন্য প্রত্যেককে পারিশ্রমিক দেয়া হয়। দয়া করে সেটি হালাল করে নেবেন।’

হজ অফিস সূত্রে জানা যায়, শনিবার বিমান ও সৌদি এয়ারলাইন্স যথাক্রমে সাতটি ও নয়টি করে মোট ১৬টি হজ ফ্লাইট পরিচালনা করে। ফ্লাইটগুলোতে ছয় হাজার ৮৬৭ জন হজযাত্রী ঢাকা ত্যাগ করেন।

প্রসঙ্গত, এ বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাবেন। সরকারি ব্যবস্থাপনায় যাবেন সাত হাজার ১৯৮ জন। এসব যাত্রীর মধ্যে ৫০ শতাংশ রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও অবশিষ্ট ৫০ শতাংশ সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স পরিবহন করবে।

এ বছর হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা এবং ঢাকা-মদিনা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ ব্যবহার করা হচ্ছে।