প্লাস্টিকের বস্তায় চাল রাখায় শ্রীপুরের ৮ ব্যবসায়ীকে জরিমানা!

আলফাজ সরকার আকাশ, শ্রীপুর(গাজীপুর) থেকেঃ- গাজীপুরের শ্রীপুরে পাটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তা ব্যবহারের অপরাধে আট ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার বরমী বাজারে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন গাজীপুরের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হারুন অর রশিদ। এ অভিযানে পাট উন্নয়ন কর্মকর্তা ও আনসার সদস্যরা সহযোগিতা করেন।

ভ্রাম্যমান আদালত সুত্রে জানা যায়, বরমী বাজার এলাকার বিভিন্ন চালের দোকানে বুধবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানকালে ওই বাজারে চালের আটটি পাইকারি দোকানে পাটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তা ভর্তি চাউল মজুদ মজুদ পাওয়া যায়। এ সময় ওই আট দোকানের ব্যবসায়ীরা আদালতের কাছে নিজেদের অপরাধ স্বীকার করে। পরে আদালত প্লাস্টিকের বস্তা ব্যবহার করার অপরাধে আটজন ব্যবসায়ীকে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ এর ১৪ ধারায় ২ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয় ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট হারুন অর রশিদ জানান,পরিবেশ দূষণ ও পাটের অভ্যন্তরীণ ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে চাল, সার, হলুদ, মরিচ ও আলুসহ ১৯টি পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার নিশ্চিতের লক্ষ্যে এ অভিযান পরিচালিত হয়। দ্রুততম সময়ে প্লাস্টিকের বস্তার পরিবর্তে বাধ্যতামূলক পাটের ব্যবহার নিশ্চিত করার জন্য বাজার মালিক কমিটির সভাপতির উপস্থিতিতে ব্যবসায়ীদের নির্দেশ ও সতর্ক প্রদান করা হয়েছে ।