নেইমার-ডি মারিয়াকে ছাড়াই বড় জয় পিএসজির

জাতীয় দলের ব্যস্ততা শেষের তিনদিনের মাথায় ফরাসি লীগ ওয়ানে নামতে হয়েছে প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি)। সামনেই আছে চ্যাম্পিয়ন্স লীগ ও ঘরোয়া আসরের গুরুত্বপূর্ণ ম্যাচ। শুক্রবার রাতে পিএসজি কোচ তাই বিশ্রাম দিয়েছেন ক’দিন আগে জাতীয় দলের জার্সিতে হ্যাটট্রিক করা নেইমারকে। ছিলেন না ডি মারিয়া, জুলিয়ান ড্রাক্সলার, মার্কিনিয়োস, মাউরো ইকার্দিরা। নিয়মিত একাদশের পাঁচ-ছয়জনকে বিশ্রামে রেখেও বড় জয় পেতে সমস্যা হয়নি বর্তমান চ্যাম্পিয়নদের। দশজনের নিমকে তাদের মাঠে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে টমাস টুখেলের দল। জোড়া গোল করেছেন কিলিয়ান এমবাপ্পে। অন্য গোল দুটি করেন আলেস্সান্দ্রো ফ্লোরেন্সি ও পাবলো সারাবিয়া।

ম্যাচের শুরুতেই চোট পেয়ে মাঠ ছাড়েন আর্জেন্টাইন মিডফিল্ডার লেয়ান্দ্রো পারেদেস।

ম্যাচের তখন নবম মিনিট। এক মিনিট পরই রাফিনহাকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন নিমের ডিফেন্ডার লোইক। দশ জনের নিমের বিপক্ষে গোল পেতে পিএসজিকে অপেক্ষা করতে হয় ৩১ মিনিট পর্যন্ত। ৩২তম মিনিটে এমবাপ্পের গোলে লিড নেয় পিএসজি। প্রধমার্ধে নিশ্চিত চারটি গোল সেভ করেন নিম গোলরক্ষক বাতিস্ত রেনেত।

দ্বিতীয়ার্ধের শুরুতে আরেকটি দুর্দান্ত সেভে এমবাপ্পেকে গোলবঞ্চিত করেন নিম গোলরক্ষক। পিএসজির একের পর এক আক্রমণের সামনে আর বাঁধা হয়ে দাঁড়াতে পারেননি রেনেত। ৭৭ মিনিটে আলেস্সান্দ্রো ফ্লোরেন্সির গোলে ব্যবধান বাড়ায় পিএসজি। ৮৩ মিনিটে জোড়া গোল পূরণ করেন এমবাপ্পে। ৮৮ মিনিটে নিমের জালে গোল উৎসবের সমাপ্তি টানেন স্প্যানিশ মিডফিল্ডার পাবলো সারাবিয়া।

সাত ম্যাচে পাঁচ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে পিএসজি। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে রেনে।